চীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন দেশ হচ্ছে

একটি নতুন গবেষণা বলছে ছুটি কাটনোর জন্যে সব থেকে বেশি জনপ্রিয় দেশ হবে চীন। এই গবেষণা বলছে ২০৩০ সালের মধ্যে অন্তর্বর্তী এবং বহির্গামী পর্যটক গমনের হার বাড়বে চীনের বিভিন্ন অঞ্ঝলে। গবেষণাটি করেছে গবেষণা সংস্থা ইউরোমনিটর ইন্টারন্যাশনাল।

গবেষণায় বলা হয়, ২০৩০ সাল নাগাদ চীন বিশ্বের এক নম্বর পর্যটক ভ্রমণকারী দেশ হিসাবে ফ্রান্সকে ছাড়িয়ে যাবে। ২৬০ মিলিয়ন বহির্গামী ভ্রমণের সাথে বহির্গামী ভ্রমণের দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানিকেও ছাড়িয়ে যাবে তারা।

ইউরোমনিটর ইন্টারন্যাশনাল এর পরামর্শকারী এবং গবেষণা প্রতিবেদনটির লেখক ওয়টার গ্রিটস লন্ডনের ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেটে বক্তব্য দেওয়ার সময় বলেন, বর্তমানে চীনা অর্থনীতির মূল স্তম্ভ হলো পর্যটন। তার গবেষণা মতে, তাইওয়ান , হংকংসহ এশিয়ার দেশগুলো থেকে বিপুল পরিমানে পর্যটক আসছে। আর সেই জন্যে চায়না হতে যাচ্ছে বিশ্বের এক নাম্বার পর্যটক গমনকারী দেশ।

গ্রিটস বলেন, এশিয়ান দেশগুলোর উচ্চ আয় এবং অর্থনৈতিক উন্নতির কারণে চীনের পর্যটকদের আগমনের হার বৃদ্ধি পেয়েছে। এই দেশটিতে প্রবেশর হার বৃদ্ধির আরো একটি কারণ হলো অতি সহজেই ভিসা যাওয়া যায়।

চীনের দেশীয় ভ্রমণও গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে ৪ দশমিক ৭ বিলিয়ন ভ্রমণের রেকর্ড পাওয়া যায়। ২০২৩ সালের মধ্যে এটি ৪২ দশমিক ৫ শতাংশ বেড়ে ৬ দশমিক ৭ বিলিয়ন বৃদ্ধি পাবে। এই প্রতিবেদনটিতে আরো বলা হয় ২০১৮ সালে সামগ্রিকভাবে এশিয়ায় ভ্রমণের হার ১০ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »