বিজনেস২৪বিডি ডেস্ক »

পাকিস্তানি ক্রিকেটারদের ইংরেজি ভাষার প্রতি দুর্বলতা বরাবরই বিশ্ব ক্রিকেটে হাস্যরসের বিষয়। সাবেক অধিনায়ক ইনজামাম উল হক থেকে শুরু করে সদ্য সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ পর্যন্ত অনেকেরই সমস্যা হতো ইংরেজি বলতে গিয়ে।

বিশেষ করে উইকেটরক্ষক ব্যাটসম্যান উমর আকমল যেন আলদাভাবে পরিচিত শুধুমাত্র ভুলভাল ইংরেজির কারণেই। এই সমস্যা দূর হয়নি এখনও। পাকিস্তান ক্রিকেট দলের নতুন ওয়ানডে অধিনায়ক ও বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজমও ইংরেজি বলার সময় সমস্যা অনুভব করেন।

এ জিনিসটা মানতে পারছেন না পাকিস্তানের সাবেক পেসার তানভীর আহমেদ। তার মতে, বাবরের শুধু ব্যাটিং স্কিল বাড়ালেই হবে না, ইংরেজির প্রতি দক্ষতার দিকেও সমান নজর দেয়া উচিৎ। কারণ বর্তমান সময়ে ইংরেজি ছাড়া আন্তর্জাতিক মঞ্চে চলা কঠিন।

নিজের ইউটিউব ভিডিওতে তানভীর বলেছেন, ‘বাবরের একজন ইংরেজিতেও উন্নতি করা প্রয়োজন। কেউ যখন অধিনায়ক হয়, তখন তাকে টস এবং ম্যাচ পরবর্তী প্রেজেন্টেশনে কথা বলতে হয়। এছাড়া অনেক দেশ বিভিন্ন সাক্ষাৎকারও আসে। এসবের জন্য ইংরেজি খুব দরকার।’

তবে সাবেক ক্রিকেটারের পরামর্শে খুব একটা আগ্রহী নন বাবর। তার মতে তিনি কোন সাদা চামড়ার মানুষ তথা ব্রিটিশ নাগরিক নন যে তাকে ভাল ইংরেজি পারতে হবে। তার কাজ ক্রিকেট খেলা, তিনি এটি করতে পারলেই খুশি।

তানভীরের মন্তব্যের জবাবে বাবর বলেছেন, ‘আমি একজন ক্রিকেটার, আমার কাজ ক্রিকেট খেলা। আমি কোন সাদা চামড়ার মানুষ নই, যে কি না পুরোপুরি ইংলিশ পারবে। হ্যাঁ আমি এটি নিয়ে কাজ করছি। তবে এসব জিনিস শিখতেও সময় লাগে। রাতারাতি তো সবকিছু বদলে যাবে না।’
পাকিস্তান ক্রিকেট দলের হয়ে এখনও পর্যন্ত ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাবর। যেখানে টেস্টে ১৮৫০, ওয়ানডেতে ৩৩৫৯ ও টি-টোয়েন্টিতে ১৪৭১ রান করেছেন তিনি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »