স্টাফ রিপোর্টার »

শিশুর কান পরিস্কার করা সহজ বিষয় নয়। এ নিয়ে অভিভাবকদের প্রায়ই সমস্যায় পড়তে হয়। কেননা একটু অসর্তক হলে ঘটতে পারে বড় ধরনের বিপত্তি। আর শিশুরাও এসময় মোটেও শান্ত হয়ে বসে থাকার পাত্র নয়, তাই সাবধানতা অবলম্বন করা বাধ্যতামূলক।

তাই বলে তো আর শিশুদের কান অপরিস্কার রাখা যাবে না। এতে কানে ময়লা এবং মরা কোষ জমে বিভিন্ন ধরনের সংক্রমণ তৈরি করতে পারে। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে শিশুর কান পরিস্কারের ক্ষেত্রে কিছু পরামর্শ।

গোসলের সময় পরিস্কার করুন

গোসলের সময় শিশুর কান পরিস্কারের সবচেয়ে ভালো সময়। একটি স্যাতস্যাতে কাপড় বা ভেজা কাপড় নিয়ে শিশুর কানের চারপাশ পরিস্কার করুন। এরপর ভেতরে এবং কানের ভাজে ময়লা তুলে ফেলুন।

গরম কাপড় দিয়ে পরিস্কার

যখন আপনি শিশুকে গোসল করাচ্ছেন তাদের ছোট্ট কানে গরম কাপড় দিয়ে পরিস্কার করতে পারেন। তবে এই গরম যেন সহনীয় পর্যায় হয় এই বিষয়ে খেয়াল রাখতে হবে। কান পরিস্কারের একটি ভালো পদ্ধতি এটি। এর ফলে দ্রুত ময়লা এবং মৃত কোষ পরিস্কার করা যায়।

তুলার পুটলি ব্যবহার করবেন না

কখনোই তুলার ছোট পুটলি দিয়ে কান পরিষ্কার করবেন না। এছাড়া কখনোই কোনো জিনিস কানের খুব গভীরে প্রবেশ করাবেন না। এটি গুরুত্বপূর্ণ বিষয় শিশুর কান পরিস্কারের ক্ষেত্রে। কেননা এ থেকে কানের পর্দায় আঘাত লেগে জটিলতা তৈরি হতে পারে। যদি কটনবার্ড ব্যবহার করেন সেক্ষেত্রে বাড়তি সতর্কদা অবলম্বন করাই ভালো।

কানের ড্রপ

অনেকে শিশুর কানের ময়লা দূর করার জন্য এয়ার ড্রপ ব্যবহার করেন। এতে অনেক সময় কাজ হয় না। এছাড়া অনেকেই আবার তেল ব্যবহার করেন কান পরিস্কারের জন্য। যেকোনো ধরনের ড্রপ বা ওষুধ জাতীয় জিনিস শিশুর কানে ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

শুস্ক অবস্থায় পরিস্কার করবেন না

কান শুস্ক থাকলে কখনোই পরিস্কার করতে যাবেন না। এর ফলে শিশু বিরক্ত হবে এবং কান পরিস্কার করতে দিতে চাইবেনা। এছাড়াও এতে ত্বকে দাগ পড়তে পারে।

সতর্ক হোন
কান পরিস্কারের সময় শিশুরা কিছুক্ষণ পরপরই মাথা নাড়াতে থাকে। তাই আপনাকে একটু বেশিই সতর্ক থাকতে হবে। এসময় কারো সাহায্য নিতে পারেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »