বিজনেস২৪বিডি ডেস্ক »

করোনাভাইরাসের সঙ্গে সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার শব্দটি অনেক বেশি পরিচিত হয়ে উঠেছে। এর আগে হ্যান্ড স্যানিটাইজারে আমরা খুব বেশি অভ্যস্ত ছিলাম না। করোনাভাইরাস থেকে বাঁচতে সঠিকভাবে হাত ধোয়ার দিকে গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। অপরিষ্কার বা জীবাণু থাকতে পারে এমন কোনোকিছু স্পর্শ করার পর সংক্রমণ থেকে বাঁচতে হাত পরিষ্কার করে নিতে হবে দ্রুত। পাশাপাশি খাবার খাওয়ার আগে ও পরে হাত পরিষ্কার করলে তা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেবে।

কিন্তু যখন আমরা এমন পরিস্থিতিতে আটকে থাকি যেখানে সাবান এবং পানি পাওয়া যায় না তখন কী করণীয়? এমন অবস্থায় অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার হাতের জীবাণু এবং ব্যাকটেরিয়া হ্রাস করার দ্বিতীয় সেরা উপায়। তবে তার জন্য আপনাকে হ্যান্ড স্যানিটাইজার সঠিকভাবে ব্যবহার করতে হবে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানাচ্ছে, বেশিরভাগ মানুষ হ্যান্ড স্যানিটাইজার সঠিকভাবে ব্যবহার করছেন না।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের সঠিক উপায়:
সাবান এবং পানি দিয়ে হাত ধোয়ার সময়, সমস্ত জীবাণু এবং ব্যাকটেরিয়া মেরে ফেলার জন্য আমাদের ২০ হাত সেকেন্ড ধরে দুই হাত ঘষতে হবে। তবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার সময় আপনাকে সেই সময়ের চেয়ে বেশি সময় আপনার হাত ঘষতে হবে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানাচ্ছে, স্যানিটাইজার জীবাণু এবং ব্যাকটেরিয়া মারতে প্রায় ৩০ সেকেন্ড সময় নেয়। সুতরাং, সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে আপনাকে অবশ্যই দীর্ঘ সময় ধরে আপনার হাত ঘষতে হবে।

সংক্রমণের ঝুঁকি
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ইমার্জিং সংক্রামক রোগ জার্নালে একটি নতুন সমীক্ষা প্রকাশ করেছিল যাতে তারা উল্লেখ করেছিল, মানুষেরা সময়ের বিষয়টিতে ঠিকভাবে নজর দেয় না, যার অর্থ তারা না জেনে সংক্রমণের ঝুঁকিতে পড়েছে।

পরেরবার যখন আপনি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন,এটি আপনার হাতের চারপাশে মাখিয়েই কাজ শেষ মনে করবেন না। পুরো ৩০ সেকেন্ডের জন্য এটি সঠিকভাবে হাতে ঘষুন।

কয়েকটি বিষয় মনে রাখা উচিত:
* যদি সাবান এবং পানি না পাওয়া যায় তবে আপনি ৩০ সেকেন্ডের জন্য ৬০ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।

* এটিকে আপনার তালু, হাতের পিঠ, আঙুলের মাঝে এবং নখের নিচে সঠিকভাবে ঘষুন।

* শিশুদের হাত পরিষ্কার করতে হাতের স্যানিটাইজার ব্যবহার করবেন না।

* শিশুরা এটি ব্যবহার করতে পারে তবে তাদের এটি আপনার সামনেই করতে বলুন।

* আপনার হাত পুরোপুরি না শুকানো পর্যন্ত ঘষুন।

* হ্যান্ড স্যানিটাইজার শিশু এবং পোষা প্রাণির নাগালের বাইরে সংরক্ষণ করুন।

* হ্যান্ড সানাইটিজার লাগানোর পরে আপনার হাত বা মুখে স্পর্শ করবেন না।

শেয়ার করুন »

মন্তব্য করুন »