বিজনেস২৪বিডি ডেস্ক »

উসমান খাজার ক্যারিয়ারটাই এমন উত্থান পতনে ঘেরা। দলে সুযোগ পান হঠাৎ, আবার বাদও পড়েন হঠাৎ করেই। কখনও কখনও ফর্মে থাকার পরও আসেন না বিবেচনায়। এবার তো বাদ পড়ে গেলেন অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকেই।

বৃহস্পতিবার সামনের বছরের জন্য কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে চুক্তিতে আনা হয়েছে বেশ কয়েকজন সীমিত ওভারের স্পেশালিস্টকে।

৯ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ৯টি টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়েছে উসমান খাজার। প্রায় ২৭ গড়, স্ট্রাইকরেটও ১৩২ প্লাস। কিন্তু কখনই নিয়মিত হতে পারেননি। সর্বশেষ টি-টোয়েন্টিতে দেখা যায় ২০১৬ সালের সেপ্টেম্বরে।

টেস্ট আর ওয়ানডেতেও পরিসংখ্যান তার পক্ষেই। ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪৪ টেস্ট আর ৪০টি ওয়ানডে খেলেছেন খাজা। দুই ফরমেটেই তার চল্লিশের ওপর গড়।

এমন একজন ব্যাটসম্যানের ২০ জনের তালিকাতেও জায়গা হবে না, বিষয়টি মানতে পারছেন না অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক।

হতাশা প্রকাশ করে ক্লার্ক বলেন, ‘আমার বিশ্বাস করতে খুব কষ্ট হচ্ছে, তার মতো প্রতিভাধর একজনের চুক্তিতে জায়গা হলো না। গত ১০ বছরে যে এত রান করেছে, সে কিনা অস্ট্রেলিয়ার ২০ জন খেলোয়াড়ের মধ্যেও নেই!’

শোনা যায়, খাজার সঙ্গে বর্তমান হেড কোচ জাস্টিন ল্যাঙ্গারের সম্পর্ক খুব ভালো নয়। এ কারণেই কি বাদ পড়লেন? ক্লার্ক অবশ্য ল্যাঙ্গারকে এমন প্রতিহিংসাপরায়ণ মনে করেন না। তিনি বলেন, ‘এখানে ব্যক্তিগত কোনো কিছু আছে মনে হয় না। জাস্টিন ল্যাঙ্গার এই ধরনের নন।’

শেয়ার করুন »

মন্তব্য করুন »