বিজনেস২৪বিডি ডেস্ক »

ওজন কমানোর জন্য লেবু পানি খাওয়ার অভ্যাস অনেকেরই। তবে শুধু বাড়তি মেদ বা ওজন ঝরানোর জন্যই নয়, এই সময়ে লেবু পানি খাওয়ার রয়েছে আরও অনেক প্রয়োজন। ভিটামিন সি-তে ভরপুর লেবুর উপকারিতার কথা কম-বেশি সবারই জানা। এই সময় কেন লেবু পানি খাবেন, জেনে নিন-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো প্রচুর উপকার করে লেবু। লেবুর রস শরীর থেকে টক্সিন দূর করে। বদহজম, বুক জ্বালার সমস্যাও সমাধান করে।

শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকর পদার্থ বের করতে সাহায্য করে লেবু পানি। সারা বিশ্বের চিকিত্সক থেকে ডায়েটিশিয়ানরা এক বাক্যে স্বীকার করেন লেবু পানির গুণ।

লেবু পানি যতটা উপকারী, খেতে মোটেও তেমন সুস্বাদু নয়। লেবুর কড়া স্বাদের জন্য অনেকেই বেশি দিন খেতে পারেন না। অথচ নিয়মিত লেবু পানি খেলে তবেই পেতে পারেন উপকার।

এককাপ লেবুর রস থেকে আপনার প্রতি দিনের চাহিদার চেয়ে অনেকটাই বেশি, প্রায় ১৮৭ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও লেবুর রসে রয়েছে প্রচুর পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও তামা।

উপকার পাওয়ার জন্য কিন্তু লেবু পানি তৈরির সঠিক নিয়ম রয়েছে। বেশির ভাগ সময়ই আমরা লেবুর রস বের করে খোসা ফেলে দিই। রস পানিতে মিশিয়ে তৈরি করি লেবু পানি। ভুলে গেলে চলবে না যে লেবুর খোসাই সবচেয়ে পুষ্টিকর।

টাটকা লেবু স্লাইস করে কেটে নিন। মোটা বা পাতলা যেমন খুশি। লেবুর স্লাইস থেকে কিছুটা রস গ্লাসে নিন। খোসাসহ স্লাইস ও কিছুটা খোসা কুরিয়েও গ্লাসে দিন। ফোটানো গরম পানি বা ঠান্ডা পানি ঢেলে বানিয়ে নিন আপনার লেবু পানি।

এভাবে তৈরিকৃত লেবু পানি যেমন উপকারী, তেমনই স্বাদও কড়া নয়। ইচ্ছে করলে তাতে পুদিনা বা মধু মিশিয়ে খেতে পারেন। লেবু খেলে শরীরে পজিটিভ এনার্জি বাড়ে। উত্কণ্ঠা ও অবসাদ দূরে রেখে মন ভালো রাখতেও সাহায্য করে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »