বিজনেস২৪বিডি ডেস্ক »

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক আয়ের বড় একটা অংশ আসে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আইপিএলের মাধ্যমে। শুধু বোর্ডই নয়, আইপিএল থেকে কোটি কোটি টাকা আয় করে নেয় অংশগ্রহণকারী দলগুলো।

কিন্তু এবার করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছে আইপিএলের ভাগ্য। এরই মধ্যে চলতি মাসের ১৫ তারিখ পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে আইপিএল। এবারের আসরটি কবে হবে কিংবা আদৌ হবে কি না- সে ব্যাপারে নিশ্চিত তথ্য নেই কারও কাছেদি একেবারেই না হয় আইপিএল অর্থাৎ বাতিল হয়ে যায় এবারের আসর, তাহলে প্রায় সাড়ে ৪ হাজার কোটি ক্ষতি হয়ে যাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের। তাই ছোট করে হলেও আইপিএল আয়োজন করতে চায় ভারতের ক্রিকেট বোর্ড।

তবে আইপিএল হোক বা না হোক, ছোট করেই হোক বা পূর্ণাঙ্গ সূচিতেই হোক- টুর্নামেন্টের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংস এরই মধ্যে পড়ে গিয়েছে বড় ক্ষতির মুখে। আইপিএল পিছিয়ে যাওয়ায় শেয়ারবাজারে কমে গেছে তাদের দর।

এই কয়েকমাস আগেও শেয়ারবাজারে চেন্নাইয়ের দর ছিলো প্রায় ১ হাজার কোটি রুপি। সেটি এখন ২০০ কোটি কমে গিয়ে হয়েছে ৮০০ কোটি রুপি। বর্তমানে চেন্নাইয়ের ট্রেড চলছে ২৪ রুপি করে। অথচ কয়েক মাস আগে এটি ছিলো ৩০ রুপি করে।

২০১৯ সালের বাৎসরিক রিপোর্টে আইপিএলের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর ছিলো মুম্বাই ইন্ডিয়ানসের। তাদের মূল্য তখন ছিলো ৮০৯ কোটি রুপি। এরপরেই ছিলো টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস, ৭৩২ কোটি রুপি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »