বিজনেস২৪বিডি ডেস্ক »

নভেল করোনাভাইরাস মোকাবেলায় ভারতের উদ্যোগে নেয়া সার্ক কভিড-১৯ ফান্ডে অংশগ্রহণ করবে বাংলাদেশ। এ তহবিলে দেড় মিলিয়ন ডলার দেবে ঢাকা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

করোনাভাইরাস মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলো এরই মধ্যে একমত হয়েছে। সম্প্রতি ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে সার্ক দেশগুলোর শীর্ষ নেতারা ভিডিও কনফারেন্সিংয়ে অংশ নেন। ওই বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী সার্ক ফান্ডে ১ কোটি ডলার দেয়ার ঘোষণা দেন।

এদিকে ভারতসহ সার্ক কভিড-১৯ ফান্ডে অর্থসহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান, মালদ্বীপ ও ভুটান। এর মধ্যে  বাংলাদেশ ১৫ লাখ ডলার, নেপাল ১০ কোটি নেপালি রুপি, আফগানিস্তান ১০ লাখ ডলার, মালদ্বীপ ২ লাখ ডলার এবং ভুটান ১ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি গত শুক্রবার সার্ক ফান্ডে অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, আমি আপনাদের জানাতে চাই, সার্ক ফান্ডে নেপাল ১০ কোটি নেপালি রুপি অর্থ সহায়তা দেবে।

ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, সার্কভুক্ত দেশগুলোর জন্য জরুরি ফান্ড গঠনের উদ্যোগকে স্বাগত জানানো হচ্ছে। একই সঙ্গে এ ফান্ডে প্রাথমিকভাবে ১ লাখ ডলার অর্থ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ১৫ মার্চ বিকালে সার্কভুক্ত দেশগুলোর নেতা এবং তাদের প্রতিনিধিরা এক ভিডিও কনফারেন্সিংয়ে অংশ নেন। ভিডিও কনফারেন্সিংয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যোগ দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং পাকিস্তানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাফর মির্জা।

শেয়ার করুন »

মন্তব্য করুন »