বিজনেস২৪বিডি ডেস্ক »

পুদিনা পাতা সাধারণতঃ তরি-তরকারির সাথে সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয়। বিভিন্ন রকমের বড়া তৈরির কাজে পুদিনা পাতার অবদান রয়েছে । বিশেষ করে রমজানের এই মাসে বাড়ি কিংবা ইফতারের দোকানগুলোতে ব্যাপকভাবে পুদিনা পাতা ব্যবহার হয়ে থাকে ।

পুদিনা একটি সাধারণ আগাছা ধরনের গাছ। কাণ্ড ও পাতা বেশ নরম। কাণ্ডের রঙ বেগুনি, পাতার রঙ সবুজ। পাতা ডিম্বাকার, পাতার কিনারা খাঁজকাটা । সারা বছর পুদিনা পাতা হাতের কাছে পেতে চাইলে বাড়ির ছাদ অথবা বারান্দায় অতি সহজেই এই পুদিনা পাতার চাষ করা যায় ।

চাষ পদ্ধতিঃ

প্রায় সব মাটিতেই পুদিনা পাতার চাষ করা যায় । ১০-১২ ইঞ্চি মাটির টব এমনকি তেলের কন্টেইনারেও এর চাষ সম্বব । টবের মাটির সংগে কিছু জৈব সার অথবা গোবর ভালভাবে মিশিয়ে তাতে পানি দিয়ে ৬/৭ দিন রেখে দিতে হবে । মাটি কিছুটা শুকিয়ে এলে তাতে পুদিনা পাতার কাটিং লাগিয়ে দিতে হবে ।

কাটিং সংগ্রহের সময় পুরানো ডাল শিকড়সহ কেটে আনতে পারলে ভাল হয় । টবে বা কন্টেইনারে কাটিং রোপনের কিছুদিনের মধ্যেই পুদিনা পাতার গাছে টব ভরে যাবে । পুদিনা গাছের তেমন কোন যত্নের দরকার হয় না, শুধু প্রয়োজন অনুসারে মাঝে মাঝে পানি দিতে হবে । ছায়া যুক্ত স্থানেও পুদিনা গাছ জন্মাতে পারে বিধায় ঘরের মধ্যেও এর চাষ সম্ভব ।

 

শেয়ার করুন »

মন্তব্য করুন »