স্টাফ রিপোর্টার »

নবজাতককে দেখতে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন তার বাড়িতে যাবে, এটাই রেওয়াজ। তবে নতুন শিশু বা নবজাতক দেখতে যাওয়ার সময় কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

এ বিষয়ে কিছু পরামর্শ জানানো হয়েছে জীবনধারাবিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাই-এর প্রেগন্যান্সি অ্যান্ড প্যারেন্টিং বিভাগে।

যাওয়ার আগে ফোন করুন

কথাটা শুনে হয়তো একটু বিব্রত হচ্ছেন। নতুন শিশু দেখতে যাব, এতে আর ফোন করার কী আছে? তবে কোনো নবজাতকে দেখতে যাওয়ার আগে ফোন করে যাওয়াই ভালো। কেননা, শিশুটির বাবা-মা হয়তো তাকে নিয়ে বেশ ব্যস্ত আছেন বা কোনো সমস্যায় আছেন। এমন সময় গেলে তাদের হয়তো বিরক্ত লাগতে পারে। তাই যাওয়ার আগে ফোন করুন। এতে তাঁরা প্রস্তুত থাকতে পারবেন আপনার জন্য।

পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখুন

শিশুর বাড়িতে পৌঁছানোর পর বা হাসপাতালে যাওয়ার পর অবশ্যই হাত-পা ভালোভাবে ধোবেন। এতে শিশু সংক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকবে।

অসুস্থ হলে যাবেন না

আপনি অসুস্থ থাকলে নবজাতককে দেখতে যাবেন না। আপনার সংক্রমণ শিশুর গায়ে ছড়িয়ে তাকেও অসুস্থ করে তুলতে পারে। নিজে সম্পূর্ণ সুস্থ হওয়ার পরই নবজাতক ও নতুন মাকে দেখতে যাবেন।

আস্তে আস্তে কথা বলুন

নবজাতককে দেখতে গেলে বেশি চিৎকার-চেঁচামেচি করবেন না। আস্তে আস্তে কথা বলুন। হয়তো শিশুটি ঘুমিয়ে আছে, আপনার চেঁচামেচিতে তার ঘুম ভেঙে যেতে পারে।

সাহায্য লাগবে কি না জিজ্ঞেস করুন

যদি নতুন মা আপনার খুব কাছের লোক হয়, তাহলে কোনো সাহায্য লাগবে কি না, তাঁকে জিজ্ঞেস করুন এবং যতটা সম্ভব সৌহার্দ্যপূর্ণ আচরণ করার চেষ্টা করুন।

উপহার যেন কাজে লাগে

সচরাচর নতুন শিশুকে দেখতে গেলে আমরা উপহার দিই। তাই উপহার দিলে এমন কিছু নির্বাচন করুন, যেটি শিশুর কাজে লাগে। তবে ভুলেও ফুল নেবেন না। ফুলের রেণু থেকে অ্যালার্জি হতে পারে।

কিছু জিনিস মেনে চলুন

নবজাতককে দেখতে গেলে ফোন সব সময় সাইলেন্ট মোডে রাখুন।
বেশি পারফিউম গায়ে মেখে যাবেন না। এতে শিশুর দম বন্ধ অনুভূতি হতে পারে।
শিশুকে কোলে নেওয়ার আগে অবশ্যই মা-বাবার অনুমতি নিয়ে নিন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »