বিজনেস২৪বিডি ডেস্ক »

ব্যস্ততার কারণে ব্যায়াম করার সময় পান না? কেবল পাঁচ মিনিট দৌড়ে নিন। এটি করতে নিশ্চয়ই খুব বেশি ঝক্কি পোহাতে হবে না? পাঁচ মিনিটের দৌড় আপনাকে অনেক রোগের হাত থেকে বাঁচাবে। আর এতে কোনো টাকাও খরচ হবে না।

ব্যায়াম না করলে শরীর ধীরে ধীরে রোগব্যাধির আখড়া হয়ে ওঠে। স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। ব্যায়ামের মধ্যে দৌড় অন্যতম। পাঁচ মিনিট দৌড়ানোর কিছু উপকারিতা জানিয়েছে এনডিটিভি।

ক্যালরি ঝরায়
একেবারেই ব্যায়াম না করার চেয়ে অল্প কিছু ব্যায়াম করাও ভালো। দৌড়ানো হলো ভালো কার্ডিও ওয়ার্কআউট। এতে সারা শরীরের ব্যায়াম হয়। এটি দেহের বাড়তি ক্যালরি ঝরাতে সাহায্য করে। তবে ওজন কমানোর জন্য কেবল পাঁচ মিনিট দৌড়ানো যথেষ্ট নয়। এ ক্ষেত্রে আরেকটু বেশি দৌঁড়াতে হবে।

মেজাজ ভালো রাখে
ব্যায়াম কেবল শরীরের জন্যই ভালো নয়, মনের জন্যও উপকারী। দৌড়ানো মেজাজ ভালো রাখে এবং বিষণ্ণতার লক্ষণগুলো দূর করতে সাহায্য করে। গবেষণা এটি প্রমাণ করেছে। তো, এরপর থেকে মন খারাপ হলে দৈনন্দিন কাজের তালিকায় পাঁচ মিনিট সময় রাখুন দৌড়ানোর জন্য।

রক্তের সুগার নিয়ন্ত্রণ
রক্তে সুগারের মাত্রা ঠিকঠাক রাখা স্বাস্থ্যের জন্য জরুরি। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে একে ফরজ বলা চলে। দিনে অন্তত পাঁচ মিনিট ব্যায়াম আপনার রক্তের সুগার নিয়ন্ত্রণে কাজ করবে।

ঘুম ভালো করা
ঘুমের অসুবিধা বিভিন্ন রোগ তৈরি করে। সুস্থ শরীর ও মনের জন্য ভালো ঘুম জরুরি। দিনে অন্তত পাঁচ মিনিট দৌড়ানো আপনার ঘুম ভালো করতে সাহায্য করে।

রক্তচাপ ঠিকঠাক রাখা
উচ্চ রক্তচাপ বর্তমানের অসংক্রামক রোগব্যাধির মধ্যে অন্যতম। উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হৃদরোগসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। দৌড়ানো মতো কার্ডিও ব্যায়াম রক্তচাপকে ঠিকঠাক রাখতে উপকারী।

শেয়ার করুন »

মন্তব্য করুন »