লেনদেনে ধীরগতি

স্টাফ রিপোর্টার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। পাশাপাশি লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্য সূচক কমেছে ৩ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার কম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম আধা ঘণ্টার লেনদেন সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। তবে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। এ বাজারটিতেও দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি।

লেনদেনের সময় ১০ মিনিট হওয়ার আগেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। সেই সঙ্গে লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতনের তালিকা বড় হয়েছে। ফলে লেনদেন প্রথম আধা ঘণ্টার সূচক ঋণাত্মক রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৮ মিনিটে ডিএসইতে ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির। আর ৮৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ২ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে দশমিক ৫৬ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০০ কোটি ৯৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৫২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *