গেইলের বিশ্ব রেকর্ড

স্টাফ রিপোর্ট

করাচি কিংসের বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ২৪ বলে ৩৯ রানের ইনিংস খেলে দিয়েছিলেন পূর্বাভাস, যার পূর্ণতা দিয়েছেন ঠিক পরের ম্যাচেই। ধারাবাহিকতা ধরে রেখে সোমবার রাতে লাহোর কালান্দারসের বিপক্ষে ৫টি করে চার-ছয়ের মারে ৬৮ রানের ইনিংস খেলেছেন কোয়েটা গ্ল্যাডিয়েটরসের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল।

আর এ ফিফটির মাধ্যমে স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি দেশে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ড গড়লেন গেইল। এবার পাকিস্তান নিজেদের মাটিতেই পিএসএল আয়োজন করা রেকর্ডটি গড়তে পেরেছেন দ্য ইউনিভার্স বস। পাকিস্তানসহ এ নিয়ে ১২তম দেশে ফিফটি হাঁকালেন তিনি।

এতদিন ধরে ভারতের হিটম্যানখ্যাত রোহিত শর্মার সঙ্গে সমান ১১টি দেশে ফিফটির রেকর্ড ছিল গেইলের। এখন এটি পুরোপুরি নিজের করে নিলেন গেইল। এছাড়া বিশ্বের প্রথম দেশ হিসেবে টেস্ট খেলুড়ে প্রথম দশ দেশে ফিফটির রেকর্ডও গড়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে এই ফেরিওয়ালা।

কুড়ি ওভারের ক্রিকেটে গেইলের পঞ্চাশ করা দেশগুলো হলো ইংল্যান্ড (৭), দক্ষিণ আফ্রিকা (৭), ওয়েস্ট ইন্ডিজ (২০), নিউজিল্যান্ড (১), ভারত (৩৭), অস্ট্রেলিয়া (৭), জিম্বাবুয়ে (৩), বাংলাদেশ (১১), যুক্তরাষ্ট্র (৩), শ্রীলঙ্কা (৩), আরব আমিরাত (৮) ও পাকিস্তান (১)। সবশেষ পাকিস্তানে ফিফটি করেই ডজন মিলিয়েছেন গেইল।

অন্যদিকে রোহিতের সামনে পাকিস্তানে খেলার সুযোগ সুদূর ভবিষ্যতেও আসার সম্ভাবনা নেই। ফলে অন্য কোনো দেশে ফিফটি করে গেইলের পাশে বসতে তাকে। রোহিতের পঞ্চাশ করা দেশগুলো হলো ভারত (৪৪), দক্ষিণ আফ্রিকা (৩), ইংল্যান্ড (২), ওয়েস্ট ইন্ডিজ (২), শ্রীলঙ্কা (৩), বাংলাদেশ (৩), আরব আমিরাত (৪), অস্ট্রেলিয়া (২), যুক্তরাষ্ট্র (২), আয়ারল্যান্ড (১) ও নিউজিল্যান্ড (৩)।

অবশ্য গেইলের ৬৮ রানের ইনিংসে রেকর্ড গড়ার ম্যাচে জয় পায়নি কোয়েটা। অভিজ্ঞ তারকা হাফিজের তাণ্ডবে ৯ উইকেটের সহজ জয় পেয়েছে লাহোর। টর্নেডো ইনিংসে মাত্র ৩৩ বলে ৫ চার ও ৬ ছয়ের মারে ৭৩ রান করেছেন হাফিজ। আর এর মাধ্যমে হয়েছে আরেকটি অনন্য রেকর্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে এই প্রথমবারের মতো কোনো ম্যাচে চল্লিশোর্ধ্ব বয়সের দুইজন খেলোয়াড় পঞ্চাশের দেখা পেলেন। সোমবার ম্যাচ খেলতে নামার সময় গেইলের বয়স ৪১ বছর ১৫৪ দিন এবং হাফিজের বয়স ৪০ বছর ১২৮ দিন।

দুইটি অনন্য কীর্তি গড়লেও, দেশের ডাকে এখন পিএসএল ছেড়ে যাচ্ছেন গেইল। আগামী মাসে হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে দেশে ফিরে যাচ্ছেন তিনি। তবে ফিরে আসবেন টুর্নামেন্টের দ্বিতীয় ভাগে। একই কারণে পিএসএল ছেড়ে যাচ্ছেন রশিদ খানও। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে লম্বা সূচি থাকায় আর ফেরা হবে না রশিদের।

One thought on “গেইলের বিশ্ব রেকর্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *