এফডিআই স্ট্র্যাটেজিতে বিশ্বে পঞ্চম মানামা

স্টাফ রিপোর্ট

সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই)  স্ট্র্যাটেজিতে বিশ্বের সব শহরের মধ্যে পঞ্চম স্থানের গৌরব অর্জন করল মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের রাজধানী মানামা। এছাড়া ছোট ও মাঝারি শহরগুলোর তালিকায় শহরটি প্রথম স্থানে রয়েছে। ফাইন্যান্সিয়াল টাইমসের এফডিআই ইন্টেলিজেন্স ম্যাগাজিন ২০২১ সালে বৈশ্বিক শহরগুলোর ‘ফিউচার ইনডেক্স’ তৈরি করেছে, তাতেই উঠে এসেছে এমন চিত্র। খবর অ্যারাবিয়ান বিজনেস।

এফডিআই স্ট্র্যাটেজিতে বৈশ্বিক তালিকায় সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ষষ্ঠ আর দুবাই অষ্টম স্থান অধিকার করেছে।

সর্বশেষ র‌্যাংকিং নিয়ে বাহরাইন ইকোনমিক ডেভেলপমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী খালিদ হুমাইদান বলেন, ২০১৯ সালে আমাদের নমিনাল জিডিপির ৮০ শতাংশের জোগান দিয়েছে এফডিআই স্টক, যা কিনা বৈশ্বিক গড়ের দ্বিগুণ। এ অর্জনে এবং আমাদের এফডিআই স্ট্র্যাটেজির স্বীকৃতিতে আমরা ভীষণ গর্বিত। সবচেয়ে আনন্দের বিষয় হলো, শীর্ষ দশে জিসিসিভুক্ত (গালফ কো-অপারেশন কাউন্সিল) তিনটি দেশ রয়েছে, যা এ অঞ্চলে এফডিআই আকর্ষণের কারণটি পরিষ্কার করে দিচ্ছে। এ স্বীকৃতি এটাও নিশ্চিত করছে, আমাদের বোর্ড সামনে এগিয়ে যাওয়ার জন্য সঠিক কৌশল নির্ধারণ করেছে এবং তারা আমাদের এজেন্ডাকে সমর্থন ও সহযোগিতা করে যাবে।

কার্যকর ব্যয় আর ব্যবসাবন্ধব পরিবেশ সৃষ্টির জন্য দেশগুলোর এফডিআই স্ট্র্যাটেজির তালিকাও ওপরের দিকে স্থান পেয়েছে রাজতান্ত্রিক দেশ বাহরাইন। সামগ্রিক বৈশ্বিক তালিকায় তারা ষষ্ঠ আর মেনার (মিডল ইস্ট অ্যান্ড নর্থ আফ্রিকা) তালিকায় তৃতীয় এবং ছোট ও মাঝারি শহরের তালিকায় তারা বৈশ্বিকভাবে সপ্তম আর মেনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

উচ্চাভিলাষী আর ব্যাপকভিত্তিক অর্থনৈতিক সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে বাহরাইন, যা উঠে এসেছে স্বাধীন সমীক্ষায়। ‘দ্য ২০২০ ওয়ার্ল্ড ব্যাংক ডুইং বিজনেস রিপোর্ট’ বলছে, বিশ্বে সবচেয়ে উন্নতি করেছে এমন দেশের তালিকায় বাহরাইন রয়েছে চতুর্থ স্থানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *