অ্যামাজনের ইলেকট্রনিক পণ্য উৎপাদন হবে ভারতে

স্টাফ রিপোর্ট

যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন ভারতে তাদের বিভিন্ন ইলেকট্রনিক পণ্য উৎপাদনের ঘোষণা দিয়েছে।

এ লক্ষ্যে ভারতে ফক্সকনের শাখা সংস্থা ক্লাউড নেটওয়ার্ক টেকনোলজির সঙ্গে চুক্তি করেছে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠানটি। চুক্তির আওতায় চেন্নাইয়ে তাদের পণ্য তৈরি করবে ক্লাউড নেটওয়ার্ক টেকনোলজি। খবর গালফ নিউজের

চেন্নাইয়ে ক্লাউট নেটওয়ার্ক টেকনোলজির কারখানায় এ বছরের শেষের দিকে অ্যামাজনের যন্ত্রাংশের উৎপাদন শুরু হবে।

ওই কারখানায় প্রতি বছর হাজার হাজার অ্যামাজন ফায়ার টিভি স্টিক তৈরি করা যাবে। মূলত ভারতীয় ক্রেতাদের চাহিদা মেটাতেই তা কাজে লাগানো হবে। ঘরোয়া চাহিদার ভিত্তিতে উৎপাদন বাড়ানো নিয়ে ধারাবাহিকভাবে চিন্তাভাবনা করবে বলে জানিয়েছে অ্যামাজন।

অ্যামাজন ইন্ডিয়ার কান্ট্রি লিডার এবং গ্লোবাল সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত আগরওয়াল বলেন, ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে হাত মিলিয়ে আত্মনির্ভর ভারতের স্বপ্নপূরণে অ্যামাজন দায়বদ্ধ। দেশের ১ কোটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পসংস্থাগুলোকে ডিজিটাল ব্যবস্থার আওতায় আনতে আমরা ১০০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছি। ভারতীয় সংস্থাগুলোকে তাদের তৈরি পণ্য গোটা বিশ্বে বিক্রিতে সাহায্য করার মাধ্যমে ২০২৫ সালের মধ্যে এ দেশ থেকে সম্মিলিত রপ্তানির পরিমাণ ১০ হাজার কোটি ডলারে উন্নীত এবং ১০ লাখ নতুন কর্মসংস্থান তৈরি করা হবে।

মঙ্গলবার তাদের এই নতুন উদ্যোগের বিষয়টি ভারতের বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে জানিয়েছেন অমিত।

টুইটারে তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, চেন্নাইয়ে উৎপাদন কেন্দ্র তৈরির যে সিদ্ধান্ত অ্যামাজন নিয়েছে তাকে আমরা স্বাগত জানাচ্ছি। এর মাধ্যমে ঘরোয়া উৎপাদন ক্ষমতা যেমন বৃদ্ধি পাবে, তেমনি নতুন কর্মসংস্থান হবে। এর পাশাপাশি আত্মনির্ভর ভারত তৈরির যে লক্ষ্য আমরা স্থির করেছি তা পূরণের ক্ষেত্রেও অ্যামাজনের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *