বিদেশি অনুদানের বরাদ্দ নির্ধারণে ২০২১-২২ অর্থবছরের সভা বসছে

স্টাফ রিপোর্ট

আগামী ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পগুলোর প্রকল্প সাহায্য বরাদ্দ প্রাক্কলন বা কত বিদেশি বরাদ্দ লাগবে তা নির্ধারণ করতে যাচ্ছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসিতে আগামী ২৪ ফেব্রুয়ারি এই বরাদ্দ প্রাক্কলন নির্ধারণ শুরু হবে এবং শেষ হবে ৪ মার্চ। ইতোমধ্যে কোনো মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা এডিপির বরাদ্দ চাহিদা না পাঠিয়ে থাকলে জরুরি ভিত্তিতে পাঠানোর অনুরোধও জানিয়েছে ইআরডি। সম্প্রতি ইআরডি জারি করা এক নথি থেকে এসব তথ্য জানা গেছে।

সূত্রে জানা গেছে, এ বিষয়ে বিদ্যুৎ, সমাজ কল্যাণ, মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন এবং গণসংযোগ খাতগুলোর সঙ্গে ২৪ ফেব্রুয়ারি; কৃষি, শিক্ষা ও ধর্ম এবং পানি সম্পদ খাতগুলোর সঙ্গে ২৫ ফেব্রুয়ারি; পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান, ভৌত, পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ, ক্রীড়া ও সংস্কৃতি খাতগুলোর সঙ্গে ২৮ ফেব্রুয়ারি; জন প্রশাসন, শিল্প, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতগুলোর সঙ্গে ১ মার্চ; স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ, যোগাযোগ, শ্রম ও কর্মসংস্থান খাতগুলোর সঙ্গে ৩ মার্চ এবং পরিবহন, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতগুলোর সঙ্গে ৪ মার্চ বৈঠক করবে ইআরডি।

সভায় ২০২০-২১ অর্থ-বছরের এডিপি বরাদ্দের জুলাই-জানুয়ারি ২০২১ পর্যন্ত ব্যয় বা বাস্তবায়ন অগ্রগতির ওপর ভিত্তি করে ২০২১-২১ অর্থবছরের এডিপিতে প্রকল্পভিত্তিক প্রকল্প সাহায্যের বরাদ্দ নির্ধারণ করা হবে।

সভার নথিতে বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি পালন করে সভা অনুষ্ঠানের লক্ষ্যে সভায় উপস্থিতি সীমিত আকারে রাখার জন্য নির্ধারিত সংযুক্ত সময়সূচি অনুযায়ী সভায় প্রকল্প পরিচালক (একজন) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের কর্মকর্তা/প্রতিনিধিসহ (একজন) সর্বোচ্চ দুইজন উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

সভায় পূর্ণাঙ্গ তথ্যসহ নির্ধারিত সময়ে কোনো মন্ত্রণালয়, বিভাগের কর্মকর্তা, প্রতিনিধি উপস্থিত না হলে পরবর্তীতে কোনো আপত্তি বিবেচনা করা সম্ভব হবে না।

One thought on “বিদেশি অনুদানের বরাদ্দ নির্ধারণে ২০২১-২২ অর্থবছরের সভা বসছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *