সব ব্যাংকের এমডি, পরিচালকদের সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ

স্টাফ রিপোর্ট

এখন থেকে প্রতিবছর সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি),পরিচালক ও তার নিচের দুই স্তরের কর্মকর্তাদের সব ধরনের সম্পদ বিবরণী স্ব স্ব ব্যাংকের পরিচালনা পর্ষদে জমা দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে তার পারিবারিক ব্যবসার তথ্যও দিতে বলা হয়েছে। এসব তথ্য, সংশ্লিষ্ট বাংককে সংরক্ষণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবারের (২১ জানুয়ারি) তারিখ দিয়ে এ সংক্রান্ত একটি সার্কুলার শুক্রবার (২২ জানুয়ারি) সকালে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে সব তফসিলি ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ‘ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২)- এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ-নিজ বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *