মুনাফায় ধস নামার তথ্য দিল এনার্জিপ্যাক

স্টাফ রিপোর্ট

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নেয়া এনার্জিপ্যাক পাওয়ারের শেয়ারবাজারে লেনদেন মঙ্গলবার (১৯ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে।

এই লেনদেন শুরুর আগে কোম্পানিটি চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনের তথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটির মুনাফা আগের বছরের তুলনায় কমে অর্ধেকে নেমে এসেছে।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির মুনাফা হয়েছে ৬ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪৪ পয়সা। আগের বছরের একই সময়ে মুনাফা হয় ১৩ কোটি ১৬ লাখ ১০ হাজার টাকা। এতে শেয়ার প্রতি মুনাফা হয় ৮৮ পয়সা।

শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য এনার্জিপ্যাক পাওয়ারকে আইপিওতে শেয়ার ছাড়ার জন্য গত বছর অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সে সময় বিএসইসি জানায়, কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ১ লাখ ৪৬ হাজার ৮০০টি সাধারণ শেয়ার ৩১ টাকা মূল্যে (প্রান্ত সীমা থেকে ১০ শতাংশ বাট্টায়) ইস্যু করবে। সাধারণ বিনিয়োগকারীদের কাছে এই শেয়ার ইস্যুর মাধ্যমে ৬২ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৮০০ টাকা উত্তোলন করবে তারা।

এর আগে বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ারের কাট অফ প্রাইস ৩৫ টাকা নির্ধারণ করে। যোগ্য বিনিয়োগকারীদের কাছে এ দরে ২ কোটি ১ লাখ ৪৬ হাজার ৭৬৬টি শেয়ার ইস্যু করা হবে। যোগ্য বিনিয়োগকারীদের কাছে থেকে উত্তোলন করা হবে ৭০ কোটি ৫১ লাখ ৩৬ হাজার ৮১০ টাকা। এই টাকা উত্তোলন করে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও আবেদন গ্রহণ করে এনার্জিপ্যাক। চলতি মাসের ৩ তারিখ কোম্পানিটির আইপিও লটারি অনুষ্ঠিত হয় এবং ১৭ জানুয়ারি কোম্পানিটি আইপিও বিজয়ীদের শেয়ার বুঝিয়ে দেয়।

বিনিয়োগকারীদের শেয়ার বুঝিয়ে দেয়ার পর মঙ্গলবার থেকে ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন হওয়া এনার্জিপ্যাক পাওয়ারের ডিএসইতে ট্রেডিং কোড হবে ‘EPGL’ এবং কোম্পানি কোড হবে ১৫৩২২।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

One thought on “মুনাফায় ধস নামার তথ্য দিল এনার্জিপ্যাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *