আধাঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন

স্টাফ রিপোর্ট

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে লেনদেনে ব্যাপক তেজিভাব দেখা যাচ্ছে। মাত্র আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬০০ কোটি টাকার লেনদেন হয়ে গেছে। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রয়েছে মূল্য সূচক।

এদিন লেনদেন শুরু হওয়ার আগেই ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে যায়। প্রি-ওপেনিং সিস্টেম চালু থাকায় অনেক বিনিয়োগকারী বিভিন্ন কোম্পানির শেয়ার দাম বাড়িয়ে ক্রয়-বিক্রয়ের আদেশ দেন। এতেই লেনদেন শুরু হওয়ার আগেই সূচকের এই বড় উত্থান হয়।

লেনদেন শুরুর পরও সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। তবে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় নাম লেখায় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমেছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ৫০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ বেড়েছে ১ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ২০ পয়েন্ট।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৪টির। আর ৭১টির দাম অপরিবর্তিত রয়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭১ কোটি ২৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩১ কোটি ৬২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *