প্রথম দফায় করোনা ভ্যাকসিন পাবেন যারা

স্টাফ রিপোর্ট

ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে দেশে আসবে। এর দুই দিন পর থেকে তা বিভিন্ন জেলায় পাঠানো হবে। আর ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে। প্রথম মাসে ৫০ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপের নির্দেশনা অনুসারে প্রথম মাসে অগ্রাধিকার ভিত্তিতে যারা ভ্যাকসিন পাবেন তাদের তালিকা তৈরি করেছেন দেশের বিশেষজ্ঞরা। ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছেন সম্মুখসারির যোদ্ধারা। এছাড়া প্রথম দয়ায় ভ্যাকসিন দিতে বিভিন্ন খাতের ব্যক্তিদের তালিকাভুক্ত করা হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। এ সময় টিকা বিতরণ কর্মসূচির বিস্তারিত তথ্য উপস্থাপন করেন এই কর্মসূচি কমিটির সদস্য অধ্যাপক শামসুল হক।

ভ্যাকসিনের জন্য নিবন্ধন আগামী ২৬ জানুয়ারি থেকে শুরু হবে। এ নিবন্ধন করা যাবে অনলাইনেও। তবে অনলাইনটি এখনো সম্পন্ন হয়নি। জেলা-উপজেলায় ভ্যাকসিন সেন্টারেও এ নিবন্ধন করা যাবে।

স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সকল সরকারি স্বাস্থ্যকর্মী, করোনা স্বাস্থ্যসেবায় নিয়োজিত অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (তাদের মধ্যে প্রথম মাসে ৫০ শতাংশকে ভ্যাকসিন প্রদান করা হবে), সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনী, রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত অপরিহার্য কর্মকর্তা ও কর্মচারী (যেমন : মন্ত্রণালয় সচিবালয় জুডিশিয়াল এবং আরও যারা প্রয়োজনীয় রাষ্ট্র পরিচালনার কাজে নিয়োজিত), সম্মুখসারির গণমাধ্যমকর্মী ৫০ শতাংশ, নির্বাচিত জনপ্রতিনিধি, সিটি করপোরেশন ও পৌরসভার সামনের কাতারের কর্মচারী, জরুরি পানি, গ্যাস ও পয়ঃনিষ্কাশন, মরদেহ সৎকারের কাজে নিয়োজিতরা, বিদ্যুৎ, ফায়ার সার্ভিস, গণপরিবহন কর্মী, জাতীয় দলের খেলোয়াড়রা, বিদেশ গমনেচ্ছু দক্ষ ও অদক্ষ শ্রমিক, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদেরকে প্রথম দফায় ভ্যাকসিন দেয়া হবে।

এছাড়া বয়স্ক জনগোষ্ঠী যাদের বয়স ৮০ বছরের উপরে তাদের অগ্রাধিকার ভিত্তিতে থেকে প্রদান করা হবে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বয়স্ক মানুষ বেশি মারা যায় বলে তাদেরকে আগে ভ্যাকসিন প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পর দ্বিতীয় ডোজ দুই মাস পর দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *