পাঁচ লাখ টাকা জরিমানা দুই প্রতিষ্ঠান ও এক ব্যক্তিকে

স্টাফ রিপোর্ট

সিকিউরিটিজ সংক্রান্ত আইন লঙ্ঘন করায় দুই প্রতিষ্ঠান ও এক ব্যক্তিকে পাঁচ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৩ জানুয়ারি) অনুষ্ঠিত বিএসইসির ৭৫৭তম কমিশন সভায় এই জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থাটির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭- এর ৮(১) রুল এবং মার্জিন ঋণ প্রদান সংক্রান্ত কমিশনের নির্দেশনা ভঙ্গ করেছে স্কাইস সিকিউরিটিজ। এ কারণে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া সাবভেলি সিকিউরিটিজ ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭’ এর ৪(১) ও ৮(১) এবং সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশের বাই ল ৭. ৩. ৩ (বি) লঙ্ঘন করেছে। সেই সঙ্গে মার্জিন রুল, ১৯৯৯ ভঙ্গ করেছে। এ অপরাধের জন্য প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আর প্রতিষ্ঠানটির অথোরাইজড রিপ্রেজেন্টিটিভ ইকবাল হোসেন ক্রয়/বিক্রয় আদেশ ফর্মে সইবিহীন ট্রেড সম্পাদন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭-এর রুল ৪(১) লঙ্ঘন করেছে। এ কারণে ইকবাল হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *