সিসিবিএলের সিইও ফরহাদ, সিইও খায়েরুজ্জামান

স্টাফ রিপোর্ট

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়ন্ত্রণাধীন নবগঠিত কোম্পানি সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন বিএসইসির সাবেক নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ। কোম্পানিটির উপ-ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান পরিচালন কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রধান প্রযুক্তি কর্মকর্তা আ. স. ম. খায়েরুজ্জামান।

৩ জানুয়ারি এই দুই কর্মকর্তা সিসিবিএলে যোগ দেন। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফরহাদ আহমেদ কর্মজীবনে ৩৪ বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। এর মধ্যে ২৫ বছর তিনি বিএসইসির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮৬ সালে প্রগতি ইন্সুরেন্স কোম্পানিতে ব্যবস্থাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর ১৯৯৭ সাল পর্যন্ত আইপিও ছাড়ার কার্যক্রম, শেয়ার ডিপার্টমেন্ট এবং মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমে কাজ করেন।

১৯৯৭ সালে তিনি নির্বাহী পরিচালক হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে যোগদান করেন। এ সময় তিনি সার্ভেইল্যান্স, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, ম্যানেজমেন্ট, ইনফরমেশন সিস্টেম, এনফোর্সমেন্ট, ক্যাপিটাল ইস্যু, অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, সেন্ট্রাল ডেপুজিটরি এবং সুপারভিশন রেগুলেশন অব ইন্টারমিডিয়ারিজ বিভিন্ন বিভাগের প্রধান হিসেবে কাজ করেন।

তিনি ২০১৫-২০১৮ সাল পর্যন্ত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস্ (আইওএসকো) এর এনফোর্সমেন্ট অ্যান্ড কর্পোরেশন অ্যাডভাইজার হিসেবেও দায়িত্ব পালন করেন। এ সময় তিনি একজন টিম মেম্বার হিসেবে আইওএসকো এর সদস্যদের আইওএসকো মাল্টিলেটারাল মেমোরেন্ডাম অব আন্ডাস্ট্যান্ডিং স্বাক্ষরে সহায়তা করেন।

আ. স. ম. খায়েরুজ্জামান আইসিটি বিভাগের প্রধান এবং প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে ১৪ বছরেরও বেশি সময় ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড কর্মরত ছিলেন।

তিনি বেশ কয়েকবার প্রধান নির্বাহী কর্মকর্তা/ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) হিসেবে ডিএসইতে দায়িত্ব পালন করেন। ২০০৭ ও ২০০৮ সালে তিনি উপমহাদেশের পুঁজিবাজার নিয়ে একটি কম্পারেটিভ স্টাডি করেন এবং বাংলাদেশ ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট কোম্পানি (সেন্ট্রাল কাউন্টার পার্টি) গঠনের জন্য কনসেপ্ট পেপার প্রস্তুত করেন।

তিনি ১৯৯০ সালে প্রযুক্তি সলিউশন কোম্পানিতে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি অর্থ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সিস্টেম এনালিষ্ট/সিস্টেম ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন।

আ স ম খায়েরুজ্জামান সিসিবিএল এ যোগদানের আগে প্রাইম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং পদ্মা ব্যাংক লিমিটেডে ৬ বছরের বেশি সময় ধরে এসইভিপি এবং সিটিও/সিআইও হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *