নিজস্ব সেলুলার মডেম চিপ তৈরি করছে অ্যাপল

আইফোন ও আইপ্যাডের পরবর্তী সংস্করণের জন্য নিজস্ব মডেম চিপ তৈরির কার্যক্রম শুরু করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এর ফলে বিভিন্ন ডিভাইসের মডেম চিপের জন্য কোয়ালকমের ওপর নির্ভরতা কমবে প্রতিষ্ঠানটির। গত বৃহস্পতিবার অ্যাপলের এক শীর্ষ নির্বাহী এ খবরের সত্যতা নিশ্চিত করেন। খবর ব্লুমবার্গ।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের হার্ডওয়্যার টেকনোলজিস বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট জনি শ্রোজি কর্মীদের সঙ্গে মিটিংয়ে সেলুলার মডেম তৈরির কাজ শুরুর বিষয়টি প্রকাশ করেন। অ্যাপলের নিজস্ব মডেম চিপ তৈরির খবর চাউর হওয়ার পর কোয়ালকমের শেয়ারদর কমেছে ৪ দশমিক ৪ শতাংশ।

জনি শ্রোজি বলেন, অ্যাপল বেশকিছু কৌশলগত রূপান্তর বিষয়ে কাজ শুরু করেছে। এর মধ্যে অন্যতম হলো নিজস্ব সেলুলার মডেম চিপ তৈরি করা। আমরা মডেম চিপ তৈরিতে সফল হলে তা অ্যাপলের জন্য বেশকিছু নতুন কৌশলগত রূপান্তরের পথ উন্মোচন করবে। যে কারণে অ্যাপল এখন দীর্ঘমেয়াদি বিনিয়োগে জোর দিচ্ছে। এর ফলে অ্যাপলের পণ্য আরো সৃজনশীল এবং আকর্ষণীয় হয়ে উঠবে। ভবিষ্যতে অ্যাপল পণ্যপ্রেমীদের আরো উন্নত ও চাহিদামাফিক ডিভাইস সরবরাহ করা সম্ভব হবে।

তিনি বলেন, সেলুলার মডেম চিপ স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ, যা মোবাইল হার্ডওয়্যারকে সেলুলার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করে থাকে। সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে ডিভাইস দিয়ে ফোন কল করা এবং ইন্টারনেটে সংযুক্ত করতে সেলুলার মডেম চিপের কোনো বিকল্প নেই।

গত বছর ১০০ কোটি ডলারে ইন্টেলের মডেম চিপ ব্যবসা বিভাগ অধিগ্রহণ করে অ্যাপল, যা প্রতিষ্ঠানটিকে নিজস্ব সেলুলার মডেম তৈরির জন্য হার্ডওয়্যার এবং সফটওয়্যার প্রকৌশলীর একটি টিম গঠনে সহায়তা করেছে। অ্যাপল মূলত স্মার্টফোনের সেলুলার মডেম তৈরির আগ্রহ থেকে ইন্টেলের মডেম ব্যবসা বিভাগ অধিগ্রহণ করেছিল। স্মার্টফোনে ব্যবহূত মডেম চিপ ব্যবসা থেকে ইন্টেল সরে আসার ঘোষণা দিয়েছে বেশ আগেই। এরপর থেকেই বিভাগটি কিনতে আগ্রহী ছিল অ্যাপল। গত বছর এপ্রিলে কোয়ালকম ইনকরপোরেশনের সঙ্গে অ্যাপলের পেটেন্ট নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াইয়ের মীমাংসা হওয়ার কয়েক ঘণ্টা পর ফাইভজি মডেম চিপ ব্যবসা থেকে সরে আসার ঘোষণা দেয় ইন্টেল। তখনই বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটির স্মার্টফোন মডেম চিপ ব্যবসা বিভাগ অ্যাপল কিনতে পারে।

আগেই ধারণা করা হয়েছিল ইন্টেলের স্মার্টফোন মডেম চিপ বিভাগ অধিগ্রহণ চুক্তির ফলে ভবিষ্যতে আইফোনের জন্য প্রয়োজনীয় মডেম চিপ নিজেরাই ডিজাইন ও উৎপাদন করবে অ্যাপল, যা পঞ্চম প্রজন্মের আল্ট্রাফাস্ট মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থন করবে।

বৈশ্বিক বাজারে মডেম চিপ নির্মাতা হিসেবে অ্যাপল কতটুকু সফল হবে তা ভবিষ্যতে জানা যাবে। বর্তমানে সেমিকন্ডাক্টর খাতে ইন্টেল এবং স্যামসাংয়ের পরের অবস্থানে রয়েছে যথাক্রমে এসকে হাইনিক্স, মাইক্রোন টেকনোলজি, ব্রডকম, কোয়ালকম, টেক্সাস ইনস্ট্রুমেন্টস, এসটি মাইক্রোইলেকট্রনিকস ও এনএক্সপি সেমিকন্ডাক্টারসের মতো প্রতিষ্ঠান। এ তালিকায় দশম অবস্থানে রয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল।

কভিড-১৯ মহামারীর বাস্তবতায় বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার বেড়েছে। একই সঙ্গে বাড়ছে ডিভাইসগুলোর জন্য চিপের চাহিদা। এর ফলে সম্প্রসারণ হচ্ছে সেমিকন্ডাক্টর শিল্প বা চিপের বাজার। ক্রমবর্ধমান এ খাতের রাজস্বে ২০১৮ সালের আগে টানা তিন বছর উল্লেখযোগ্য প্রবৃদ্ধি দেখা গেছে। তবে গত বছরের প্রথমার্ধে খাতটির রাজস্ব হ্রাস সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক ধরনের আশঙ্কা সৃষ্টি করে।

প্রতিবেদন অনুযায়ী, গত অক্টোবরে আইফোনের নতুন চারটি সংস্করণ উন্মোচন করেছে অ্যাপল। চারটি ডিভাইসেই প্রথমবারের মতো ফাইভজি সমর্থন আনা হয়েছে। সবশেষ আইফোন ডিভাইসগুলোতে কোয়ালকমের ফাইভজি মডেম চিপ ব্যবহার করা হয়েছে।

জনি শ্রোজি নিশ্চিত করেননি কবে নাগাদ অ্যাপলের নিজস্ব সেলুলার মডেম চিপের সরবরাহ শুরু হবে। তবে গত বছর হওয়া একটি চুক্তি অনুযায়ী ধারণা করা হচ্ছে, কোয়ালকমের সঙ্গে আরো ছয় বছর ব্যবসা করবে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে মডেম চিপ না নিলেও অন্যান্য সেমিকন্ডাক্টর পণ্য কোয়ালকমের কাছ থেকে নেবে অ্যাপল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *