ঊর্ধ্বমুখী শেয়ারবাজার বীমার দাপটে

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও, দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বীমা খাতের কোম্পানিগুলো। এতে দিনের লেনদেন শেষে ঊর্ধ্বমুখী থেকে গেছে সূচক।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। এরপরও দুই বাজারেই সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

প্রায় সবকটি বীমা কোম্পানির শেয়ারের দাম বাড়ার মাধ্যমে রোববার লেনদেন শুরু হয়। দিনের লেনদেনের শেষ পর্যন্ত বীমা কোম্পানিগুলোর দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে তালিকাভুক্ত ৪৮টি বীমা কোম্পানির মধ্যে ৩৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ছয়টির। আর চারটির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ বীমা কোম্পানির দাম বাড়লেও অন্য খাতগুলোর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৫টি এবং ৯৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৮১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৫৮ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৭ কোটি ৮৮ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো শেয়ার। কোম্পানিটির ৪৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪৩ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ২০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নর্দান ইসলামী ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নিটল ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, রিলায়েন্স ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স এবং রিপাবলিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৪টির এবং ৬৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *