বেড়েছে লেনদেন, সূচকের বড় পতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় ধরনের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

আগের কার্যদিবসের মতো এদিনও লেনদেনের শুরুতেই মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া গিয়েছিল। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেনের প্রথম ৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়।

তবে সকাল ১১টার পর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর একের পর এক দরপতন  হতে থাকে। লেনদেনের শেষ দিকে পতনের মাত্রা আরও বেড়ে যায়। ফলে দিনের লেনদেন শেষে সবকটি মূল্য সূচক বড় পতনে রূপ নেয়।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৮০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৮টি এবং ৮৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯২৫ কোটি ১১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৮১ কোটি ৩২ লাখ টাকা। আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৪৩ কোটি ৭৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা শেয়ার। কোম্পানিটির ৭৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া ইন্স্যুরেন্স ৬৪ কোটি ৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৫৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নিটল ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, বিডি ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৫৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ৮২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩০টির এবং ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *