স্টাফ রিপোর্টার »

রাতারাতি চীনের হুবেই প্রদেশের একটি নদীর জলের স্বাভাবিক রঙ বদলে ঘন সবুজে পরিণত হয়েছে। আর যা দেখে তাজ্জব বনে গিয়েছেন চীনা প্রশাসন থেকে শুরু করে হুবেই প্রদেশের বাসিন্দারা।

জানা গিয়েছে, চীনের হুবেই প্রদেশে রয়েছে ইয়ামাও নদী। চীনের মধ্যবর্তী অংশ দিয়ে প্রবাহিত এই নদীর বিশাল জলরাশিতে রবিবার রাত থেকে কেমন যেন সবুজের আস্তরণ পড়ে গিয়েছে।
সোমবার সকালে ঘুম থেকে উঠে হুবেই প্রদেশের স্থানীয় বাসিন্দারা দেখতে পান যেদিকেই চোখ যায় সেদিকেই প্রবাহিত হচ্ছে ইয়ামাও নদীর সবুজ জলরাশি। আর যা দেখে চিন্তিত হয়ে পড়েন সাধারণ মানুষজন এবং পরিবেশ বিজ্ঞানীরা।

তবে হুবেই প্রদেশের প্রশাসন জানায়, চিন্তার কোনো কারণ নেই। জলের এই অস্বাভাবিক রঙ ননটক্সিক পদার্থের সংমিশ্রণের জন্য ঘটেছে।

এদিকে সোমবার সকালে ঘুম থেকে উঠে জিয়ানফেং কাউন্টির স্থানীয় বাসিন্দারা তাদের নিজেদের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না। যে কীভাবে নদীর জলের এমন রঙ হল!

একটি ভিডিও ফুটেজে আরও দেখা গিয়েছে, ইয়ামাও নদীর জলের স্রোতটি ১২ কিলোমিটার (৭.৫ মাইল) পর্যন্ত প্রসারিত। আর এই প্রবাহিত জলরাশিকে এদিন সবুজ রঙের এক উজ্জ্বল ছায়ায় মতো দেখা যাচ্ছিলো।

যদিও গ্রামবাসীরা জানিয়েছেন, এটি সত্যিই অবাক করার মতো ঘটনা। আগের দিন রাত পর্যন্তও এই নদীর জল স্বাভাবিক ছিল। তাতে কোনো রঙের আস্তরণ ছিল না। কিন্তু রাতারাতি নদীর জল কীভাবে সবুজ হয়ে গেল তা ভেবেই কূল পাচ্ছেন না গ্রামবাসীরা।

তবে চীনা প্রশাসন সাধারণ মানুষকে আশ্বস্ত করে জানিয়েছেন, ভয়ের কোনো কারণ নেই। নদীর জলের এই হঠাৎ রঙ পরিবর্তনের কোনো বিরুপ প্রতিক্রিয়া পড়বে না মানব জীবনে। এমনকি এর জন্য কোনো রকম জল দূষণ হয়নি বলে দাবি করেছে চীনা সরকার।

শেয়ার করুন »

মন্তব্য করুন »