করোনার টিকা নিয়ে কয়েকটি কথা। ডাঃ মাকসুদুর রহমান (ভিডিও)

ডঃ মাকসুদুর রহমান বাংলাদেশের ঢাকা শিশু (শিশু) হাসপাতালে নিউওনোলজি বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে (ঢাকা শিশু (শিশু) হাসপাতাল থেকে ডিসিএইচ (ডিপ্লোমা ইন চাইল্ড হেলথ) পেয়েছেন। তিনি বিসিপিএস (বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস) থেকে এফসিপিএস (পেডিয়াট্রিক্স) ডিগ্রি এবং বিএসএমএমইউ (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) থেকে এমডি (নিউওনোলজি) ডিগ্রি অর্জন করেছেন।

তিনি সাফল্যের সাথে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে “আন্তর্জাতিক শিশু স্বাস্থ্য সম্পর্কিত শর্ট কোর্স” উপস্থিতি সম্পন্ন করেছেন। তিনি ক্লিনিকাল বৈশিষ্ট্য দ্বারা কার্ডিয়াক বৈকল্য প্রমাণের জন্য তাঁর থিসিস এবং গবেষণামূলক গবেষণামূলক কাজটি সম্পন্ন করেছিলেন, যথাক্রমে এস ট্রপোনিন -১ এবং এসফাইক্সিয়েটেড নিউওনেট এবং নিউওনটাল সেপসিসের ইকোকার্ডিয়োগ্রাফিক অনুসন্ধানগুলি উত্থাপন করেছিলেন। তিনি পেডিয়াট্রিক্স এবং নিউন্যাটোলজি বিষয়ে প্রশিক্ষণ নিয়েছিলেন।

এ ছাড়া তিনি এনআইসিইউ এবং পিসিইউতে জড়িত। তিনি সরকারী ও বেসরকারী অনেক কর্মসূচিতে জড়িত। তিনি কেএমসি প্রকল্পের টিম সুপারভাইজার ছিলেন। তিনি এর আগে ইংরেজি ও বাঙালিতে প্রকাশিত চারটি বইয়ের লেখক। তিনি সম্পাদকীয় বোর্ডের বিভিন্ন পদে এবং বিভিন্ন জার্নালের পিয়ার রিভিউর হিসাবে নিযুক্ত আছেন। তাঁকে বিপিএ (বাংলাদেশ পেডিয়াট্রিক সমিতি) কর্তৃক পেডিয়াট্রিক্সের লেখক হিসাবে সম্মানিত করা হয়েছে। মূলত তিনি একজন চিকিত্সক, শিক্ষক এবং বিশেষত পেরিনিটাল অ্যাসিফিক্সিয়া, পিটিএলবিডাব্লু, নবজাতক সেপটিসেমিয়া, কেএমসি, ডেঙ্গু সিন্ড্রোম ইত্যাদিতে কাজ করছেন।

আরো পড়ুনঃ করোনা ভাইরাসের আক্রমনে চুল পড়া বৃদ্ধি পেতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *