বিজনেস২৪বিডি ডেস্ক »

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে শিক্ষার্থীদের জীবন ঝুঁকিতে ফেলে মাদরাসার হিফজ বিভাগ খুলে দেয়াকে ‘চরম দায়িত্বহীন’ উল্লেখ করে নিন্দা জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। একই সঙ্গে শিক্ষার্থীদের সুরক্ষায় তিন দফা দাবি জানিয়েছে তারা।

শুক্রবার (১৭ জুলাই) ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল ও সাধারণ সম্পাদক অনিক রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ মহামারি থেকে ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশজুড়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তা সত্ত্বেও মাদরাসার শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা না ভেবে ও কোনোরকম পূর্বপ্রস্ততি ছাড়াই মাদরাসার হিফজ বিভাগ খুলে দেয়া হয়েছে। এর ফলে রাষ্ট্র কর্তৃক দেশের শিক্ষার্থীদের সঙ্গে প্রবল শ্রেণি বৈষম্যপূর্ণ আচরণের বহিঃপ্রকাশ ঘটে এবং ক্ষুণ্ণ হয় দেশের একটি অবহেলিত শ্রেণির মানুষের সুস্থ থাকার সাংবিধানিক মৌলিক অধিকার। দেশজুড়ে চিকিৎসা ব্যবস্থার সংকট যখন প্রকট, তখন মাদরাসার শিক্ষার্থীদের জীবনের ঝুঁকিকে তুচ্ছ করে হিফজ বিভাগ খুলে দেয়ার সিদ্ধান্ত চরম দায়িত্বহীন বলে নিন্দা জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

ছাত্র ইউনিয়ন এ পরিস্থিতিতে মাদরাসার শিক্ষার্থী ও শিক্ষকদের জীবন রক্ষার্থে ৩টি দাবি জানায়-

  • রাষ্ট্রীয় দায়িত্বে মাদরাসার গরিব ও এতিম শিশুদের ঈদ উপলক্ষে ভাতা প্রদান করতে হবে।
  • মাদরাসার সকল শিক্ষকের জন্য বেতনসহ ছুটি ঘোষণা করতে হবে।
  • মাদরাসায় ইতোমধ্যে উপস্থিত হয়ে যাওয়া শিক্ষার্থীদের জন্য অতিদ্রুত প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসা ও ব্যক্তিগত সুরক্ষামূলক উপকরণ বিনামূল্যে সরবরাহ করতে হবে।

এছাড়া তারা আরও উল্লেখ করেন, মহামারির এই মুহূর্তে দুস্থ মাদরাসা শিক্ষক ও শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের অবশ্য কর্তব্য। মাদরাসার কোমলমতি শিক্ষার্থীদের জীবন রক্ষার্থে সরকার ও সংশ্লিষ্ট দফতরসমূহ ছাত্র ইউনিয়নের ৩ দফা দাবি বাস্তবায়নে এগিয়ে না এলে সংগঠন কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।

প্রাথমিকে ফের ৪০ হাজার শিক্ষক নিয়োগ!

শেয়ার করুন »

মন্তব্য করুন »