বিজনেস২৪বিডি ডেস্ক »

ত্বক সুন্দর রাখতে কম-বেশি প্রচেষ্টা থাকে প্রায় সবারই। কিন্তু নানা কারণে আমাদের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারাতে পারে। দূষণ, ধুলোবালি, রোদ ইত্যাদি কারণে আমাদের ত্বক দিনদিন মলিন হয়ে যেতে পারে। এই সমস্যার দ্রুত সমাধান রয়েছে। খুব পরিচিত একটি উপাদানে মিলবে এই সমস্যার সমাধান। সেটি হলো বাসি রুটি। আগের দিনের বেঁচে যাওয়া রুটি দিয়েই সারতে পারেন রূপচর্চার কাজ। এটি ত্বককে পুরোপুরি ময়েশ্চারাইজ করবে। এমনটাই প্রকাশ করেছে ইন্ডিয়ান টাইমস-

রাতের বাসি রুটিকে মিক্সিতে দিয়ে গুঁড়া করে নিন, এরপর এর মধ্যে গোলাপ জল ও দুধের সর দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। একটু হলুদ গুঁড়া মিশিয়ে নেবেন।

মিশ্রণটি আঙুলে করে ত্বকে লাগান। ভালো করে টানা ১০ মিনিট মাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। এরপর প্রতিদিন নিয়মিত যে ময়েশ্চারাইজার লাগান, সেটি অল্প করে মেখে নিন।

হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ছিদ্র থেকে ময়লা মুক্ত করতে সহায়তা করে, গোলাপ জল ত্বককে মসৃণ করে যখন সূক্ষ্ম রুটির গুঁড়া প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট হিসাবে কাজ করে। অর্থাৎ যা দিয়ে আপনি ত্বকের মৃত কোষ তুলে ফেলতে পারবেন।

সপ্তাহে একবার চেষ্টা করতে পারেন বাড়িতে তৈরি ফেসপ্যাক দিয়ে। ত্বকের যত্নের প্রতি আগ্রহী হলে এটি বেছে নিতে পারেন। ত্বকের স্বাভাবিকভাবে উন্নতি করার এটি সহজ উপায়।

পাকা আম দীর্ঘদিন সংরক্ষণের উপায়

শেয়ার করুন »

মন্তব্য করুন »