বিজনেস২৪বিডি ডেস্ক »

মসলা ঘরানার ঔষধি গুণসম্পন্ন একটি খাদ্য উপাদান রসুন। যা রান্নায় যুক্ত করে বাড়তি স্বাদ। এ কারণে রসুনকে অনেকেই বলে থাকেন ‘পাওয়ার হাউস অব মেডিসিন অ্যান্ড ফ্লেভার’। প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বলা হয় রসুনকে।

আবার অনেকে এটাকে গরিবের পেনিসিলিনও বলে থাকেন। দেশের বাজারে মসলার দাম ও চাহিদা বরাবরই বেশি থাকে। সেই রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন ‘বিডি নিরা’ বা (SAU Garlic Chive 1). স্বাদ ও পুষ্টিতে অনেকটাই রসুনের মতো। এটিকে সরাসরি রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

বিডি নিরার পাতা ভাজি খুবই সুস্বাদু। এটি প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যারোটিন ও ক্যালসিয়ামসমৃদ্ধ হওয়ায় ডায়াবিটিস, দেহের কোলস্টেরলের মাত্রা ও হূদরোগের আশঙ্কা কমিয়ে দেবে। বাংলাদেশে চাষ উপযোগী এই ফসল বাজারে রসুনের দাম বেড়ে গেলে বিকল্প হিসেবে ব্যবহার করা সম্ভব।’

বিডি নিরা ফসলটি বীজ ও বাল্ব (কন্দ) থেকে বংশবৃদ্ধি করে। বাল্ব রোপণ করা হলে ৩০-৩৫ দিনের মধ্যেই ফলন আসবে। পরবর্তীতে ১৫ দিন পরপর শাক বা পাতা সংগ্রহ করা যাবে। একটি বাল্ব থেকেই বছরে ১২ থেকে ১৩ বার ফসল পাওয়া সম্ভব। প্রতিটি গাছ থেকে প্রায় ১৫০-২০০ গ্রাম শাক পাওয়া যাবে।

শাক কেটে নেওয়ার পর আবার ওখান থেকেই ফসল হবে এবং বাল্বের সংখ্যাও বৃদ্ধি পাবে। এতে একসঙ্গে বাল্ব ও ফসল দুটোই পাওয়া যাবে। এটি চাষ সহজ, খরচ কম, রোগ প্রতিরোধী জাত হওয়ায় অধিক লাভের সম্ভাবনা আছে।

বিডি নিরা চাষের জন্য বীজ বা কন্দ বিনামূল্যে নিতে শেকৃবির উদ্যানতত্ত্ব বিভাগে যোগাযোগ করতে পারেন।

রোদের অভাবে শরীরে যেসব সমস্যা দেখা দেয়

শেয়ার করুন »

মন্তব্য করুন »