৪র্থ শিল্পবিপ্লবের সুযোগ কাজে লাগাতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: এফবিসিসিআই সভাপতি

স্টাফ রিপোর্ট

ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টি (ফিকি) আয়োজিত লিডস-২০২১ অনুষ্ঠানে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন। দুদিনব্যাপী এ আয়োজনের ২য় দিনে “ফিউচার অব ইন্ডিয়া-সাউথ এশিয়া ফোর্থ আইআর পার্টনারশিপস” শীর্ষক অনলাইন সেমিনারে এফবিসিসিআই সভাপতি ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন অগ্রগতির কথা তুলে ধরে বুধবার এসব কথা বলেন।

তিনি বলেন, মহাকাশে বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ, দেশজুড়ে ৪৫৫৪টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ই-প্রকিউরমেন্ট, স্মার্ট হেলথ কার্ডস, মোবাইল ও ইন্টারনেটের সুবিধাভোগীর সংখ্যা বাড়া, মোবাইল ব্যাংকিং সেবা, ই-কমার্স এবং এফ-কমার্সের ব্যাপক প্রসার এবং শিল্পকারখানায় রোবটিকসসহ সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা সকলকে অবগত করেন। গ্লোবাল ডিজিটাল প্ল্যাটফর্ম র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৫৭ এবং দক্ষিণ এশিয়ায় ৪র্থ জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, সরকারের যুগোপযোগী নীতিমালা ও সাধারণ মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে  লাগাতে বাংলাদেশ পুরোপুরি প্রস্তুত।

তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা আদায় করতে, দক্ষিণ এশিয়ার দেশগুলোকে একত্রে কাজ করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। ভৌগলিক অবস্থানের কারণে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ আঞ্চলিক সেতুবন্ধনের কাজ করতে পারে বলে জানান তিনি।

এবছর, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করছে উল্লেখ করে, স্বাধীনতা যুদ্ধে সহযোগিতার জন্য ভারতকে ধন্যবাদ দেন এফবিসিসিআই সভাপতি।

অনলাইনে অনুষ্ঠিত সেমিনারে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার পররাষ্ট্র প্রতিমন্ত্রী থারাক বালাসুরিয়া, ফিকি সাউথ এশিয়া রিজিওনাল কাউন্সিলের চেয়ার মানোজ চুগ, ফিকির ভাইস প্রেসিডেন্ট শুভ্রক্রান্ত পান্ডা ও ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং, সাউথ এশিয়া, ভারতের প্রধান নির্বাহী কর্মকর্তা নিকি ফ্রাঙ্ক, ভুটানের এনজিএন টেকনোলজিস এর সিইও নিরপা রাজ রায়, মাইক্রোসফট ইন্ডিয়ার গ্লোবাল সিএসএস লিডার রেখা অনিল, আইবিএম ইন্ডিয়ার স্ট্রারলিং সাপ্লাই চেইনের কান্ট্রি লিডার সন্দ্বীপ দত্ত ও উবার ইন্ডিয়ার প্রেসিডেন্ট প্রাভইজিৎ সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *