১০ মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

স্টাফ রিপোর্ট

রেস ম্যানেজমেন্ট পরিচালিত ১০টি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সবগুলো ফান্ডের লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ সেপ্টেম্বর।

১০ মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে রয়েছে- ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট, ইবিএল এনআরবি, এবি ব্যাংক ফার্স্ট, পপুলার লাইফ ফার্স্ট, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট, পিএইচপি ফার্স্ট, আইএফআইসি ফার্স্ট, এক্সিম ব্যাংক ফার্স্ট এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড।

বুধবার (২৫ আগস্ট) অনুষ্ঠিত ফান্ডগুলোর ট্রাস্টি বোর্ডের সভায় ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত) আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করা হয়। সেই সঙ্গে লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়। সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

লভ্যাংশ ঘোষণা করায় বৃহস্পতিবার মিউচ্যুয়াল ফান্ড ১০টির দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ মিউচ্যুয়াল ফান্ডগুলোর দাম যত খুশি বাড়তে বা কমতে পারবে।

ফার্স্ট জনতা ব্যাংক

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা ১৩ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ১ টাকা ৩০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ২০২০-২১ সমাপ্ত বছরে ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা (আইপিইউ) হয়েছে ২ টাকা ৫৪ পয়সা।

ইবিএল ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা ১৩ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ১ টাকা ৩০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৬১ পয়সা।

ইবিএল এনআরবি

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা ৬ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৬০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৯২ পয়সা।

এবি ব্যাংক ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা ৮ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৮০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৬১ পয়সা।

পপুলার লাইফ ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা সাড়ে ৮ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৮৫ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৮ পয়সা।

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা ৯ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৯০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ২৪ পয়সা।

পিএইচপি ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা সাড়ে ৮ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৮৫ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৪ পয়সা।

আইএফআইসি ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা জন্য সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৭৫ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৩২ পয়সা।

এক্সিম ব্যাংক ফার্স্ট

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা জন্য সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৭৫ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ২ টাকা।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড

এই ফান্ডের ইউনিটহোল্ডাররা জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৪০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে। ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৯৩ পয়সা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *