১০০ উড়োজাহাজ বিক্রি করছে এমব্রেয়ার

স্টাফ রিপোর্ট

নেটজেটসের কাছে আরো ১০০টি উড়োজাহাজ বিক্রির জন্য ১২০ কোটি ডলারেরও বেশি মূল্যের চুক্তিতে পৌঁছেছে এমব্রেয়ার। ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ফিনোম ৩০০ই মডেলের জেট সরবরাহ শুরু করবে বলে আশা করছে ব্রাজিলিয়ান উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

মার্কিন কোম্পানি নেটজেটস অংশীদারিত্বের ভিত্তিতে ব্যক্তিগত ব্যবসায়িক জেটের মালিকানা দিয়ে থাকে। জেট বিক্রির চুক্তির পর এমব্রেয়ারের শেয়ারদরে চাঙ্গাভাব দেখা দেয়।

মার্কিন বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথাওয়ের মালিকানাধীন নেটজেটস মার্কিন ও ইউরোপীয় কার্যক্রমে নতুন উড়োজাহাজ ব্যবহার করার পরিকল্পনা করেছে। এমব্রেয়ারের মতে, তাদের স্বাক্ষরিত চুক্তিতে একটি ব্যাপক পরিষেবা চুক্তিও অন্তর্ভুক্ত রয়েছে। একটি সিকিউরিটিজ ফাইলিংয়ে বলা হয়েছে, নেটজেটসের সঙ্গে এমব্রেয়ারের চুক্তি ২০১০ সালের চুক্তির দ্বিতীয় ধাপ। এ চুক্তির আওতায় মার্কিন কোম্পানিটি অতিরিক্ত ৭৫টি জেট কেনার বিকল্পসহ ৫০টি ফেনম উড়োজাহাজ কিনেছে।

গাইড ইনভেস্টমেন্টোসের বিশ্লেষকরা বলেছেন, এ চুক্তিটি এমব্রেয়ারের জন্য ইতিবাচক। এর মাধ্যমে কভিড-১৯ মহামারীর বিপর্যয় কাটিয়ে সংস্থাটি এখন ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *