চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি

১০০টি নতুন কারখানা করবে সৌদি আরব

স্টাফ রিপোর্টার

শিল্প খাত উন্নত করতে ১০০টি নতুন কারখানা স্থাপনের পরিকল্পনা করেছে সৌদি আরব। সংশ্লিষ্টরা বলছেন, এর মধ্য দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর আরব নিউজ।

শিল্প খাত ও রিয়েল এস্টেট উন্নয়নের জন্য কাজ করে সরকারি সংস্থা সৌদি অথরিটি ফর ইন্ডাস্ট্রিয়াল সিটিজ অ্যান্ড টেকনোলজি জোন্স (মডন)। সম্প্রতি মডনের সিইও খালেদ আল সালেম জানান, সংস্থাটির ন্যাশনাল প্রডাক্টিভিটি প্রোগ্রাম ২০টি প্লান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে। এগুলো ভবিষ্যতে দেশটির বাকি কারখানাগুলোকে ডিজিটাল ও শিল্পায়নের নকশা তৈরি করবে। কারখানাগুলো চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুতির হাতিয়ার হিসেবে নির্বাচিত হবে বলে জানান তিনি।

চলতি বছরের জুলাইয়ে রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে যৌথভাবে সৌদি আরব চতুর্থ শিল্প বিপ্লব কেন্দ্র প্রতিষ্ঠা করে। দেশের দ্বিতীয় শিল্পোন্নত শহর দাম্মামে শিল্প ও খনিজ বিষয়ক মন্ত্রী বন্দর আলখোরায়েফের নতুন কয়েকটি প্রকল্প উদ্বোধনের সময় এ মন্তব্য করেন আল সালেম। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে শিল্প-কারখানা, অবকাঠামো, বন্দর, রসদ ইত্যাদি। আল সালেম বলেন, এর শিল্পাঞ্চলে ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠার মাধ্যমে প্রকল্পগুলোয় দেশীয় নারীদের ভূমিকা বাড়বে। পাশাপাশি তারা প্রকল্পগুলোয় বিনিয়োগ করতেও উদ্বুদ্ধ হবেন।

এদিকে সৌদি ডাটা অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স অথরিটির (এসডিএআইএ) সভাপতি আব্দুল্লাহ আলগামদি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব ব্যাপক হবে।

Leave a Reply

Your email address will not be published.