সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৯

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর আফরিনে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত নয় জন নিহত হয়েছেন। একইসঙ্গে এ ঘটনায় আরো অন্তত ২০জন আহত হয়েছেন।

রবিবার তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা শহরটির একটি সবজি বাজারে এ গাড়ি বোমাটি বিস্ফোরিত হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। খবর রয়টার্স।

খবরে বলা হয়েছে, ব্যস্ত ওই সবজি বাজারের পাশে পার্ক করা একটি গাড়িতে বিস্ফোরণটি ঘটানো হয়েছে। এর মাত্র দুই দিন আগে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তুর্কি সীমান্তবর্তী শহর আজাজ, রে ও আল বাবের ব্যস্ত বেসামরিক এলাকায়ও একই ধরনের বিস্ফোরণ ঘটানো হয়।

গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান জানিয়েছেন, আগামী কয়েক দিনের মধ্যে সিরীয় কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করতে পারে তার সেনাবাহিনী।

ওয়াইপিজিকে তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে আসা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্প্রসারিত অংশ মনে করে আঙ্কারা। পশ্চিমা দেশগুলোও পিকেকেকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে রেখেছে।

সিরিয়ার উত্তরপশ্চিম এই এলাকাটির বাসিন্দারা প্রধানত আরব। বিদ্রোহী নিয়ন্ত্রিত এই এলাকাটির বাসিন্দাদের ও বিদ্রোহীদের সন্দেহ ইউফ্রেতিস (ফোরাত) নদীর পূর্ব পাশে উত্তর সিরিয়া নিয়ন্ত্রণকারী ওয়াইপিজি এই বিস্ফোরণগুলোর পেছনে আছে। তুরস্কের অভিযান শুরুর আগে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলো অস্থিতিশীল করার উদ্দেশ্যে তারা এসব বোমা হামলা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok