সাড়ে ১৭ হাজার কোটি টাকা তুললো কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ রিপোর্ট

অতিরিক্ত তারল্য নিয়ন্ত্রণে চলতি মাসেও (সেপ্টেম্বর) বাজার থেকে টাকা তুলছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বিলের মাধ্যমে টাকা তোলা হচ্ছে ৭, ১৪ ও ৩০ দিন মেয়াদি। চলতি মাসের প্রথম নিলাম (৭ ও ১৪ দিন মেয়াদি বিল) অনুষ্ঠিত হয় ৫ সেপ্টেম্বর রোববার। ওই দিন ৭ দিন মেয়াদি তিন হাজার ৬২০ কোটি এবং ১৪ দিন মেয়াদি বিলের বিপরীতে তিন হাজার ৯৫০ কোটি টাকা তোলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, গত ৮ সেপ্টেম্বর ৯১ দিন মেয়াদি বিল বিক্রি হয়েছে দুই হাজার কোটি টাকার। যার বিপরীতে সুদহার নির্ধারণ হয়েছে এক দশমিক ৬০ শতাংশ। একই দিন এক বছর (৩৬৫ দিন) মেয়াদি দেড় হাজার কোটি টাকার বিল বিক্রি হয়েছে। এ ক্ষেত্রে সুদহার নির্ধারণ করা হয় ২ দশমিক ৬৯ শতাংশ। ৯ সেপ্টেম্বর ৩০ দিন মেয়াদি তিন হাজার ৪২৫ কোটি টাকার বিল কিনেছে দেশের বিভিন্ন ব্যাংক, যার সুদহার ছিল ১ দশমিক ৬০ শতাংশ।

প্রায় আড়াই বছর বিলের নিলাম বন্ধ থাকার পর আগস্টে বিলের মাধ্যমে টাকা তোলা শুরু হয়। গত মাসে (আগস্ট) ৭, ১৪ ও ৩০ দিন মেয়াদি বিলের মাধ্যমে মোট ১৯ হাজার ৬৪৬ কোটি টাকা তোলা হয়েছে। সর্বশেষ ৩১ আগস্ট ৩০ দিন মেয়াদি বিলের মাধ্যমে তিন হাজার ৬৬৪ কোটি টাকা নেওয়া হয়েছে। এর সুদহার ছিল ১ দশমিক ৪৯ শতাংশ।

এর আগে ২০১৯ সালের ৩ জানুয়ারি সর্বশেষ বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম হয়েছিল। ওইদিন একটি ব্যাংক মাত্র শূন্য দশমিক শূন্য ২ শতাংশ সুদহারে ৭ দিনের জন্য ১৫০ কোটি টাকা রেখেছিল। এরপর নিলাম বন্ধ রাখা হয়। বর্তমানে বাজারে তারল্য ব্যাপক বেড়ে যাওয়ায় নিলাম করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *