সব ভিসার মেয়াদ বাড়াচ্ছে সৌদি আরব

স্টাফ রিপোর্ট

নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির সময় দেশজুড়ে বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি আরব। তবে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শুরুর ফলে পুনরায় এসব বিধিনিষেধ শিথিল শুরু করেছে দেশটি। খবর অ্যারাবিয়ান বিজনেস।

বর্তমানে প্রবাসীদের জন্য বসবাসের অনুমতির মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি করছে দেশটির প্রশাসন। একই সঙ্গে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রবাসীদের ভ্রমণ ভিসা ও বহির্গমন ও পুনঃপ্রবেশ ভিসার মেয়াদও বৃদ্ধি করেছে সৌদি কর্তৃপক্ষ। বিভিন্ন ধরনের এসব ভিসার মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে কোনো ধরনের ফিস অথবা চার্জ প্রযোজ্য নয় বলেও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট জানান, মেয়াদ বৃদ্ধির এ প্রক্রিয়া সম্পূর্ণভাবে ইলেকট্রনিক স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে করা হবে। সৌদি প্রেস এজেন্সির বরাতে এমনটা জানা যায়। একই রকমভাবে সংযুক্ত আরব আমিরাতও জানায়, তারা বৈধ অভিবাসন ভিসাধারীদের ক্ষেত্রে দেশটিতে পুনরায় প্রবেশের অনুমতি প্রদান করবে। এমনকি এ প্রবাসীরা ছয় মাসের বেশি সময় ধরে ইউএইর বাইরে অবস্থান করা সত্ত্বেও তাদের অনুমতি প্রদান করে আমিরাত কর্তৃপক্ষ।

সৌদি প্রেস এজেন্সি জানায়, সৌদি অর্থ মন্ত্রণালয়ের ইস্যু করা এ বৃদ্ধির পরিকল্পনা মূলত দেশটির কভিডকালীন পরিস্থিতি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার একটি অংশ এবং সৌদি নাগরিক ও স্থানীয় বাসিন্দারের নিরাপত্তা নিশ্চিতে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

জুলাইয়ের শুরু থেকে ইউএই ও সৌদি আরবের মধ্যকার ফ্লাইট পরিচালনা স্থগিত থাকলেও গত সপ্তাহ থেকে তা পুনরায় আরম্ভ করা হয়েছে। ফ্লাইট আরম্ভের ঘোষণা দেয়ার পর যাত্রীদের মাধ্যমে দুই দেশের মধ্যকার ফ্লাইট অনুসন্ধানের পরিমাণ বেড়েছে ১ হাজার ৭০০ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *