শতভাগ সক্ষমতায় ফিরেছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর

স্টাফ রিপোর্টার

কভিডজনিত বন্ধ শেষে  গত বছরের মাঝামাঝিতে আবার চালু হয়েছিল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর (ডিএক্সবি)। এরই মধ্যে বিমানবন্দরের কার্যক্রম শতভাগ সক্ষমতায় ফিরেছে। চলতি বছর ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে ডিএক্সবির ৩ নম্বর টার্মিনাল দিয়ে ১৬ লাখ যাত্রী পরিবহন হবে বলে আশা সংশ্লিষ্টদের। খবর গালফ নিউজ।

দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ৩ নম্বর টার্মিনালের কনকোর্স এ আবার শতভাগ সক্ষমতায় কাজ করছে। এ বছর অক্টোবরে ১০ লাখেরও বেশি পর্যটক আসেন দুবাইয়ে। এছাড়া নভেম্বরে সাপ্তাহিক ভিত্তিতে ১০ লাখ যাত্রীর লক্ষ্যমাত্রা পূরণ করেছে বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরটি। এর মাধ্যমে মহামারীপূর্ব সময়ের ৯৪ শতাংশ যাত্রীর সংখ্যা পূরণ করেছে বিমানবন্দরটি।

দুবাই বিমানবন্দরের সিইও পল গ্রিফিথ বলেছেন, যাত্রীদের পরিষেবা দান করতে সংস্থাটি এখন শতভাগ কার্যক্ষম। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের সব থেকে জনবহুল শহরটিতে যাত্রীদের ভিড়ও বেড়েছে। এর মাধ্যমে উড়োজাহাজ খাতে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক পার করেছে দুবাই। এটি দুবাইয়ের অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও ভূমিকা রাখবে বলে জানিয়েছেন গ্রিফিথ।

পল গ্রিফিথ আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। এর মাঝে রয়েছে কভিড পরীক্ষার জন্য পিসিআর টেস্টের ব্যবস্থাও। এছাড়া স্বাচ্ছন্দ্য যাত্রা ও যাত্রীদের নিরাপত্তা দিতে ভোক্তা সেবা উন্নত করা হয়েছে। ফলে ক্ষতি কাটিয়ে মহমারীপূর্ব পর্যায়ে পৌঁছেছে যাত্রী সংখ্যা।

নভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছর মার্চে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়। ওই বছর ২২ জুন থেকে দুই ও তিন নম্বর টার্মিনাল এবং কনকোর্স বি ও সি আন্তঃপরিবহনের জন্য চালু করা হয়। এরপর সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ নাগকিদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে আনে। ২৪ জুন ডিএক্সবি এক নম্বর টার্মিনাল ও কনকোর্স ডি চালু করে। ২০২০ সালের ৭ জুলাই দুবাইয়ে আন্তর্জাতিক ভ্রমণ পুরোদমে চালু হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ১৮ মাসে যাত্রী সংখ্যা বৃদ্ধি স্থির থাকলেও সাম্প্রতিক সময়ে তা তীব্র আকার ধারণ করে। তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সংখ্যা ছিল ১ কোটি ৬০ লাখ। বছরের তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বিমানবন্দরে যাত্রী সংখ্যা লক্ষণীয়ভাবে বৃদ্ধি পায়।

অক্টোবরে দুবাইয়ে যাত্রী সংখ্যা ছিল সর্বাধিক। চলতি বছর অক্টোবরে যাত্রী সংখ্যা ২ কোটি ৭০ লাখে উন্নীত হয়। বিশেষজ্ঞরা ধারণা করছেন, ছুটির মৌসুম লক্ষ্য করে যাত্রী সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। বছর শেষে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সংখ্যা ২ কোটি ৮৯ লাখে পৌঁছতে পারে, যা সেপ্টেম্বরে দেয়া পূর্বাভাসের চেয়ে ২১ লাখ বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *