শক্তি বাড়িয়ে চলেছে ঘূর্ণিঝড় গাজা

শক্তি বাড়িয়ে চলেছে ঘূর্ণিঝড় গাজা। ক্রমেই এটি তীব্র হচ্ছে। রূপ নিচ্ছে প্রবল ঘূর্ণিঝড়ে। পূর্বমধ্য ও পূর্ব দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঝড়টি কিছুটা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে এসেছে এসেছে। ঝড়টি এখন দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঘণ্টায় ১২ থেকে ১৮ কিলোমিটার গতিতে পশ্চিমদিকে এগিয়ে যাচ্ছে।

গাজা ক্রমেই ভয়ানক ঝড়ে পরিণত হতে চললেও বাংলাদেশের জন্য এখন পর্যন্ত এটি উদ্বেগজনক নয়। কারণ বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা কম। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর অবশ্য এ বিষয়ে স্পষ্ট করে কিছু বলেনি এখনো। কিন্তু ভারতের আবহাওয়া অফিসের পক্ষ থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে, গাজা তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে আছড়ে পড়তে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, আগামী ২৪ ঘণ্টা দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।আইএমডি-র (ইন্ডিয়া মেটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট) তরফে জানানো হয়েছে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়।

Leave a Reply

Your email address will not be published.