রফতানিতে নীতি সহায়তার সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ রিপোর্ট

বাংলাদেশ ব্যাংক রফতানি খাতে বাণিজ্যিক নীতি সহায়তার সময়সীমা বৃদ্ধি করেছে। বেঁধে দেয়া সময় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত থাকলেও সে মেয়াদ বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৭ জুন) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

জারিকৃত সার্কুলার অনুযায়ী, নীতি সহায়তার অংশ হিসেবে রফতানি মূল্য প্রত্যাবাসন সময় ২১০ দিন পর্যন্ত রাখা যাবে। প্রযোজ্য সুদ হারে ব্যাক টু ব্যাক ঋণপত্রের সময়সীমা অতিরিক্ত ১৮০ দিন বৃদ্ধি করার সুযোগ থাকছে। আর রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ঋণের অতিরিক্ত সময় ৯০ দিনের পরিবর্তে ১৮০ দিন পর্যন্ত বৃদ্ধি করা যাবে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের এ সুবিধাকে সাধুবাদ জানিয়েছেন রফতানিকারক ও ব্যবসায়ীরা। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত ব্যবস্থা বৈদেশিক বাণিজ্যে স্বস্তি প্রদান করবে। আলোচ্য সময়ে সহায়তায় রফতানিকারক প্রতিষ্ঠানগুলো তাদের সমস্যা কাটিয়ে উঠতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

রোববার (৬ জুন) করোনার দ্বিতীয় ঢেউয়ে তৈরি পোশাক শিল্পে বৈরি প্রভাব মোকাবিলা করে পোশাক শিল্পকে টিকিয়ে রাখতে বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছে বিজিএমইএ।

পাশাপাশি ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়কালে বিজিএমইএ ও বিটিএমএ’র সদস্য কারখানার জন্য ইডিএফ ঋণসীমা ৩০ মিলিয়ন ডলার থাকছে। বৈদেশিক মুদ্রায় স্থানীয় সরবরাহ বিল ব্যাংকের মাধ্যমে পরিশোধ ব্যবস্থাও একই সময়ের জন্য বলবত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *