যুদ্ধের অবসান চান পুতিন, বিশ্বাস এরদোয়ানের

স্টাফ রিপোর্টার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চান বলে বিশ্বাস করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান। এ লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এরদোয়ান জানিয়েছেন, সম্প্রতি পুতিনের সঙ্গে আলোচনা থেকে তার এই ধারণা তৈরি হয়েছে যে রুশ প্রেসিডেন্ট যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ শেষ করতে চান।

গত সপ্তাহে উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলন চলার সময় পুতিনের সঙ্গে তার ব্যাপক আলোচনা হয়েছে। মার্কিন টিভি চ্যানেল পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, রুশ প্রেসিডেন্ট দ্রুত যুদ্ধের পরিসমাপ্তি চান বলে তার ধারণা।

তিনি আরও বলেন, শীঘ্রই দুইপক্ষের মধ্যে ২০০ জন বন্দি বিনিময় করা হবে। তবে এই ধরনের বন্দি বিনিময়ে কারা অন্তর্ভুক্ত হবে সে সম্পর্কে তিনি কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেননি।

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতার পাশাপাশি ন্যাটোর সদস্য হিসেবে ভারসাম্যপূর্ণ অবস্থানের কথা প্রচার করে এরদোয়ান বারবার ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতা করার চেষ্টা করেছেন।

ইউক্রেন থেকে শস্য রপ্তানি শুরু করার লক্ষ্যেও তিনি জাতিসংঘকে মধ্যস্থতা করতে সহায়তা করেছিলেন ও গত সপ্তাহে জানান, তিনি একটি সরাসরি যুদ্ধ বিরতি আলোচনার আয়োজন করার চেষ্টা করছেন।

এদিকে রুশ বাহিনী লুহানস্কের পুরো পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ দখলের দুই মাস পর ইউক্রেন তার হারানো ভূখণ্ডের কিছু অংশ পুনরুদ্ধার করেছে। লুহানস্কের ইউক্রেনীয় নেতা সেরহি হাইদাই বলছেন, রুশ বাহিনী বিলোহোরিভকা গ্রাম থেকে পিছু হটে গেছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ দখলকারীরা স্পষ্টতই আতঙ্কে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.