যুক্তরাষ্ট্রে ১৩০ কোটি ডলারে ব্যাটারি কারখানা করছে টয়োটা

স্টাফ রিপোর্টার

যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি কারখানা তৈরির পরিকল্পনা করেছে টয়োটা। উত্তর ক্যারোলাইনার গ্রিনসবোরোর কাছে কারখানাটি নির্মাণ করা হবে। কারখানাটি তৈরিতে জাপানি গাড়ি নির্মাতা সংস্থাটি ১৩০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

এপির খবরে বলা হয়েছে, টয়োটার কারখানাটিতে অন্তত ১ হাজার ৭৫০টি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা রয়েছে। সম্প্রতি উন্মোচন করা কারখানাটি চলতি দশকে বৈদ্যুতিক গাড়ি বিক্রি বাড়াতে অটোমোবাইল জায়ান্টটির লক্ষ্য পূরণে সহায়তা করবে।

নথি অনুসারে, কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগের লক্ষ্য পূরণ করতে পারলে টয়োটা প্রাথমিকভাবে উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্য ও স্থানীয় সরকারগুলো থেকে নগদ প্রণোদনা, কর ছাড় ও অবকাঠামোগত সুবিধা পাবে। অর্থের হিসাবে এ পরিমাণ ৪৩ কোটি ডলারেরও বেশি। জাপানি গাড়ি নির্মাতা সংস্থার মতে, ২০২৫ সালে কারখানাটিতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন শুরু হবে।

এ ঘোষণাটি গ্রিনসবোরো এলাকার অর্থনীতির জন্য একটি বড় অর্জনকে চিহ্নিত করে। ১৯৯০ ও ২০০০ দশকে এ অঞ্চলের প্রজন্ম-পুরনো টেক্সটাইল শিল্প সংকুচিত হওয়ার পর এখন কর্মসংস্থান বাড়াতে নানা উদ্যোগ নিচ্ছে অঞ্চলটি। স্থানীয় নেতারা কয়েক বছর ধরে বড় একটি কোম্পানিকে ওই স্থানে আকৃষ্ট করতে কাজ করে আসছিলেন। প্রায় চার বছর আগে উত্তর ক্যারোলাইনায় যৌথ উদ্যোগে টয়োটা-মাজদার একটি গাড়ি উৎপাদন কারখানা স্থাপন নিয়ে কথা হয়েছিল। যদিও সেই প্রকল্প আলাবামায় চলে গিয়েছিল।

এ কারখানাটি টয়োটা ৩৪০ কোটি ডলার ব্যয়ের একটি অংশ। আগামী দশকে গাড়ি নির্মাতা সংস্থাটি যুক্তরাষ্ট্রে এ অর্থ বিনিয়োগের ঘোষণা দিয়েছে। যদিও এ অর্থের বাকি ২১০ কোটি ডলার কোথায় ব্যয় করা হবে তা বিস্তারিত বিবরণ দেয়া হয়নি। তবে এ অর্থের বড় একটি অংশ ব্যাটারি কারখানায় যাবে।

নতুন কারখানা পরিচালনার জন্য সংস্থাটি টয়োটা তুশোর সঙ্গে মিলে নতুন কোম্পানি গঠন করবে। টয়োটা তুশো সংস্থাটির একটি সহায়ক প্রতিষ্ঠান, যা গাড়ি নির্মাতার জন্য বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে। নতুন কোম্পানিটি যুক্তরাষ্ট্রের টয়োটার সরবরাহ চেইন প্রসারিত করার পাশাপাশি লিথিয়ান-আয়ন ব্যাটারি তৈরির অভিজ্ঞতা বাড়াতে সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok