মেটবুক ডি সিরিজে হুয়াওয়ের নতুন দুই ল্যাপটপ

স্টাফ রিপোর্টার

তরুণদের অনলাইন শিক্ষা, রিমোট ওয়ার্ক ও বিনোদনের সব চাহিদা পূরণে মেটবুক ডি সিরিজে ডি১৪ ও ডি১৫ নামে নতুন দুটি ল্যাপটপ নিয়ে এসেছে হুয়াওয়ে। শক্তিশালী কার্যক্ষমতা ও ক্রস-ডিভাইস সুবিধা দেয়ার লক্ষ্যে চীনের বহুজাতিক প্রতিষ্ঠানটি নতুন ডিভাইসগুলোয় ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই ফাইভ প্রসেসর ব্যবহার করছে।

উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এবং অন্যান্য অত্যাধুনিক ফিচার ছাড়াও হুয়াওয়ের নতুন মেটবুক ডি১৪ ও ডি১৫-এ সুপার ডিভাইস, ফিঙ্গারপ্রিন্ট পাওয়ার বাটন, ডুয়েল অ্যান্টেনার ওয়াই-ফাই ৬ এবং স্মার্টফোন রিভার্স চার্জিংয়ের মতো ফিচারও রয়েছে।

নতুন ১০ ন্যানোমিটার সুপারফিন প্রযুক্তির নোটবুকগুলোয় ইন্টেলের ১১ প্রজন্মের কোর আই ফাইভ প্রসেসর ছাড়াও কোয়াড কোর ও ৮-থ্রেড প্রসেসর ব্যবহার হয়েছে। ফলে সাধারণ ব্যবহারের ক্ষেত্রে আগের কম্পিউটারের তুলনায় দ্রুত ও সহজে কাজ করা যাবে। এর সঙ্গে ইন্টেল আইরিস এক্সই গ্রাফিকস কার্ড যুক্ত করা হয়েছে, যা এন্ট্রি-লেভেলের অন্যান্য প্রতিযোগীদের তুলনায় ভালোভাবে গ্রাফিকসের কাজ করার সুবিধা দেবে।

হুয়াওয়ে মেটবুক ডি সিরিজের নোটবুকগুলোয় উচ্চগতির একটি ৫১২জিবির এসএসডি এবং ৮জিবি র‌্যাম রয়েছে, যা অপারেটিং সিস্টেম পরিচালনায় দুর্দান্ত অভিজ্ঞতা দেবে।

নতুন হুয়াওয়ে মেটবুক ডি১৪-তে একটি ১৪-ইঞ্চির ১০৮০ পিক্সেলের ফুল এইচডি আইপিএস অ্যান্টি-গ্লেয়ার স্ক্রিন দেয়া হয়েছে। অন্যদিকে মেটবুক ডি১৫ এ ১৫ দশমিক ৬-ইঞ্চির ১০৮০ পিক্সেলের ফুল এইচডি আইপিএস অ্যান্টি-গ্লেয়ার স্ক্রিন রয়েছে। হুয়াওয়ের আগের ডিভাইসগুলোর মতোই নতুন নোটবুকগুলোর স্ক্রিন-টু-বডি রেশিও ৮৭ শতাংশ এবং আসপেক্ট রেশিও ১৬:৯ রাখা হয়েছে।

নতুন ডিভাইসগুলোয় ব্যবহূত ৬৫ ওয়াটের এসি অ্যাডাপ্টার দিয়ে সুপার চার্জিং প্রযুক্তির সমর্থিত স্মার্টফোনও চার্জ করা যাবে। শুধু তাই নয়, নোটবুক বন্ধ থাকলেও রিভার্স চার্জিং প্রযুক্তিতে মোবাইল ফোন চার্জ হবে। মেটবুকগুলোয় ব্যবহারকারীরা খুব সহজেই হুয়াওয়ের অন্যান্য ডিভাইস যুক্ত করতে পারবেন। এছাড়া নোটবুকে অ্যাপ গ্যালারির বেটা সংস্করণ ব্যবহার করতে পারবেন। অ্যাপ গ্যালারি থেকে মোবি অ্যাপ ইঞ্জিন সমর্থন করে, এমন মোবাইল অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করার অনুমতি পাবেন ব্যবহারকারীরা।

দেশের সব হুয়াওয়ে স্টোর, হুয়াওয়ে এক্সপেরিয়েন্স স্টোর ও অনুমোদিত ডিলার পয়েন্ট থেকে হুয়াওয়ে মেটবুক ডি১৪ এবং হুয়াওয়ে মেটবুক ডি১৫ কেনা যাবে মাত্র ৭১ হাজার ৯৯৯ টাকায়।

Leave a Reply

Your email address will not be published.