মুনাফা বেড়েছে ডরিন পাওয়ারের

স্টাফ রিপোর্টার

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সমন্বিত আয় ও মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত আয় আগের হিসাব বছরের তুলনায় প্রায় ৪২ শতাংশ বেড়েছে। আর কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ২৬ শতাংশের বেশি। কোম্পানিটির সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ প্রতিবেদন অনুমোদন করা হয়।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি হিসাব বছরের প্রথমার্ধে জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে ৪৬৩ কোটি ৫৯ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩২৭ কোটি ১৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৩৬ কোটি ৪৩ লাখ টাকা বা ৪১ দশমিক ৭০ শতাংশ। এ সময়ে কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৭৯ কোটি টাকার বেশি। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৬২ কোটি ৫৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৬ কোটি ৪৬ লাখ টাকার বেশি বা ২৬ দশমিক ৩১ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৮৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল ৩ টাকা ৮৫ পয়সা।

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ডরিন পাওয়ারের সমন্বিত আয় হয়েছে ২২৭ কোটি ৬৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল ১৪৪ কোটি ২৪ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে প্রায় ৩৮ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৩৩ কোটি ৩৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭ টাকা ৬৯ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে ডরিন পাওয়ার। এর মধ্যে সব শেয়ারহোল্ডারের জন্য ১২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। এছাড়া উদ্যোক্তা-পরিচালক বাদে বাকি শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৮ টাকা ৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৫৩ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৮ টাকা ৪১ পয়সায়।

ডিএসইতে গতকাল ডরিন পাওয়ার শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৭৪ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৭ টাকা ৩০ পয়সা ও ৯৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published.