মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি

স্টাফ রিপোর্ট

মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখল করায় দেশটির ওপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন তিনি।

একইসঙ্গে সেনাবাহিনীর ক্ষমতা দখল এবং দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান ও নোবেল বিজয়ী অং সান সু চিকে আটক করার বিষয়টি ‘গণতন্ত্র ও আইনের শাসনে দেশের উত্তরণে প্রত্যক্ষ আক্রমণ’ বলে নিন্দা করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রায়শই একা ‘আমেরিকা ফার্স্ট’ পদ্ধতির বিপরীতে আন্তর্জাতিক চ্যালেঞ্জের ক্ষেত্রে মিত্রদের সঙ্গে আরও সহযোগিতার জন্য মিয়ানমারের সঙ্কটে বাইডেনের প্রতিশ্রুতির প্রথম বড় পরীক্ষা বলে মনে করা হচ্ছে।

বিবৃতিতে বাইডেন বলেন, দখলকৃত ক্ষমতা ছেড়ে দিতে এবং দেশটির নেতাকর্মী ও আটককৃত কর্মকর্তাদের মুক্তি দিতে মিয়ানমারের সেনাবাহিনীর ওপর চাপ দিতে হবে। এর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি আরও বলেন, মিয়ানমারের গণতন্ত্রের অগ্রগতির জন্য যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছিল। সেই ওয়াদা ভঙ্গ করলে যুক্তরাষ্ট্রের অনুমোদিত আইন এবং কর্তৃপক্ষের তাৎক্ষণিক পর্যালোচনা করা দরকার। এরপর যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এই কঠিন সময়ে মিয়ানমারের জনগণের পাশে যারা দাঁড়িয়েছেন তাদের বিষয়টি বিবেচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *