মরিসনস বিক্রি হচ্ছে ৮৭০ কোটি ডলারে

স্টাফ রিপোর্ট

যুক্তরাজ্যের চতুর্থ বৃহত্তম সুপারমার্কেট চেইন মরিসনস কিনতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্ট্রেস ইনভেস্টমেন্ট। চুক্তিটি হচ্ছে ৮৭০ কোটি ডলারের। খবর অ্যাসোসিয়েটস প্রেস।

কিছুদিন আগেই নিউইয়র্কভিত্তিক ক্লেটন, ডাবিলিয়ার ও রাইসের দেয়া ৫৫০ কোটি ডলারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল মরিসনস। এর ঠিক এক মাস পরই ফোর্ট্রেস ইনভেস্টমেন্টের সঙ্গে চুক্তির খবর প্রকাশিত হলো।

ক্লেটনের চেয়ে ৪২ শতাংশ বেশি দামে শেয়ার কিনতে রাজি হয়েছে ফোর্ট্রেস। ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর ও কভিড-১৯ বিস্তারের কারণে এখন যুক্তরাজ্যের সম্পদের দাম তুলনামূলক কম। মহামারীর কারণে ক্রেতাদের অনলাইনে কেনাকাটা বেড়ে গেছে। ফলে মুদি-মনিহারি সামগ্রী বিক্রির দোকানগুলোকে প্রতিযোগিতায় টিকে থাকতে বেশ পরিশ্রম করতে হচ্ছে। মে মাসে অনলাইনে কেনাকাটা ২৯ শতাংশ বেড়ে গেছে। সরকারের পরিসংখ্যান বলছে, ২০২০ সালের ফেব্রুয়ারির তুলনায় তা ১০ দশমিক ৯ শতাংশ বেশি।

মরিসনস কিনে নিলেও এর কর্মীদের অধিকার অক্ষুণ্ন থাকবে। কর্মীরা ঘণ্টাপ্রতি কাজের জন্য পাবেন ১০ পাউন্ড করে। যুক্তরাজ্যজুড়ে মরিসনসের ৪৯৭টি দোকান ও ৩৩৯টি গ্যাস স্টেশন রয়েছে। এসব প্রতিষ্ঠানে কাজ করেন প্রায় ১ লাখ ১০ হাজার কর্মী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *