ভুলে ৯০ কোটি ডলার ট্রান্সফার

যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যাংকিং জায়ান্ট সিটিগ্রুপ ভুল করে গ্রাহকদের বেশ কয়েকটি অ্যাকাউন্টে ৯০ কোটি ডলার ট্রান্সফার করে। তবে তাৎক্ষণিকভাবে বেশ কয়েকজন গ্রাহক তাদের কাছে যাওয়া অর্থ ফেরত দিলেও ঋণদাতা প্রতিষ্ঠান হেজ ফান্ড ব্রিজ এখনও তাদের অ্যাকাউন্টে যাওয়া ১৭ কোটি ৬০ লাখ ডলার ফেরত দেয়নি।

বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, ভুলে স্থানান্তরিত হওয়া বিপুল পরিমাণ ওই অর্থ উদ্ধারের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতের শরণাপন্ন হয়েছে সিটিগ্রুপ। করোনায় ধুকতে থাকা প্রসাধনী প্রস্তুতকারক কোম্পানি র‌্যাভলন ইনকরপোরেশনের কাছে অর্থ উদ্ধার নিয়ে বিপাকে পড়েছে ব্যাংকটি।

ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ঋণের সুদের অংশ হিসেবে হেজ ফান্ড ব্রিজকে ১৪ লাখ ডলার পাঠাতে চেয়েছিল তারা। তবে ‘অপারেশনাল মিসটেকের’ কারণে ১৫ লাখের বদলে তাদের অ্যাকাউন্টে চলে যায় ১৭ কোটি ৬০ লাখ ডলার। ব্রিজ ক্যাপিটালের কাছ থেকে অর্থ ফেরত পেতে বাধ্য করার জন্য আদালতে মামলা করেছে তারা।

মঙ্গলবার নিউইয়র্কের একটি আদালতে করা এ সংক্রান্ত মামলায় সিটিগ্রুপ জানিয়েছে, সুদ হিসেবে রেভলন গ্রুপের অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ তারা পাঠিয়েছে প্রকৃতপক্ষে এত অর্থ তারা পাঠাতে চায়নি। যে পরিমাণ অর্থ তারা ওই অ্যাকাউন্টে স্থানান্তরিত করেছে তা তাদের প্রাপ্য অর্থের চেয়ে একশো গুণ বেশি।

আদালতে দাখিল মামলার এজহারে যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম এই ব্যাংকিং জায়ান্ট লিখেছে, ‘যখন সিটিব্যাংক কর্তৃপক্ষ তাদের ভুলের বিষয়টি বুঝতে পারে, তখন প্রাপককে অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার আহ্বান জানায়। কিন্তু এরপরও র‌্যাভলন গ্রুপের পক্ষ থেকে তাদের কাছে যাওয়া সেই অর্থ ব্যাংককে ফেরত পাঠানো হয়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *