ভারতের স্মার্টফোন রফতানি ৪৩ হাজার কোটি রুপি ছাড়াবে

স্টাফ রিপোর্টার

সরকারের বিভিন্ন প্রণোদনামূলক পদক্ষেপের ফলে চলতি অর্থবছরে ভারতের স্মার্টফোন রফতানি বাড়বে। ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিকস অ্যাসোসিয়েশন (আইসিইএ) বলছে, আজ শেষ হওয়া চলতি অর্থবছরে ভারতের স্মার্টফোন রফতানি দাঁড়াবে ৪৩ হাজার ৫০০ কোটি রুপি বা ৫৭০ কোটি ডলার। আগের অর্থবছরে ভারতের স্মার্টফোন রফতানি ছিল ৩১৬ কোটি ডলার। খবর পিটিআই ও ডিজিটাইমস।

আইসিইএ চেয়ারম্যান পঙ্কজ মহিন্দ্রো বলেন, চলতি অর্থবছরে (মার্চের প্রথম দিকে) ভারতের স্মার্টফোন রফতানি এরই মধ্যে ৭৫ শতাংশ বেড়ে ৫৫০ কোটি ডলার বা ৪২ হাজার কোটি রুপিতে দাঁড়িয়েছে। ৩১ মার্চ শেষ হওয়া অর্থবছরে ভারতের স্মার্টফোন বিক্রি ৫৭০ কোটি ডলার ছাড়াবে।

কয়েক দফা করোনা সংক্রমণ, চাকরি হারানো, দফায় দফায় লকডাউন ও সরবরাহ চেইনে সবচেয়ে ভয়াবহ বিপর্যয়ের মধ্যেও ভারতের স্মার্টফোন খাত শক্তিশালী পারফরম্যান্স দেখিয়েছে। ভারতের স্মার্টফোন রফতানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে অ্যাপল ও স্যামসাংয়ের মতো স্মার্টফোন জায়ান্ট। আগে যেখানে ভারতে তৈরি স্মার্টফোন প্রধানত দক্ষিণ এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও পূর্ব ইউরোপের কিছু অংশ বিক্রি হতো, এখন তা ইউরোপ ও এশিয়ার উন্নত বাজারগুলোয়ও রফতানি হচ্ছে।

ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছরে ১০ হাজার কোটি রুপি বা ১৩১ কোটি ডলারের আইফোন বিক্রি করেছে। সবচেয়ে বেশি বিক্রীত আইফোন ছিল উইস্ট্রন নির্মিত আইফোন এসই। তার পরই রয়েছে ফক্সকন নির্মিত আইফোন ১১ ও ১২।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে জানা গেছে, ভারতীয় কারখানায় আইফোন ১৩ তৈরি করবে সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন।

Leave a Reply

Your email address will not be published.