ভারতের ক্রিকেট ইতিহাসে লজ্জাজনক রেকর্ড

স্টাফ রিপোর্ট

লিডসের হেডিংলিতে প্রথম দিন দুই দলই খেলেছে প্রায় সমান সমান ওভার। ভারতের ব্যাটসম্যানরা খেলেছে ৪০.৪ ওভার এবং ইংল্যান্ডের ব্যাটসম্যানরা খেলেছে ৪২ ওভার। সারা দিনে উইকেট পড়েছে ১০টি।

লিডস টেস্টের চালচিত্র না জানলে কেউ এটুকু পড়েই অবাক হবেন, কিভাবে সম্ভব? দুই দলই সমান ওভার ব্যাটিং করে মাত্র ১০ উইকেট কিভাবে? তাদের জন্যই বলছি। বিস্ময়কর হলেও সত্য। টস জিতে প্রথমে ব্যাট করতে নামা ভারত ৪০.৪ ওভারে অলআউট হয়েছে মাত্র ৭৮ রান করে।

অন্যদিকে ইংল্যান্ড দিনের বাকি সময়ে অনুষ্ঠিত হওয়া ৪২ ওভার দিব্যি রয়ে-সয়ে, হেসে-খেলে ব্যাট করেছে। উইকেট? একটিও হারায়নি। কোনো উইকেট না হারিয়েই স্কোরবোর্ডে তারা জমা করেছে ১২০ রান। প্রথম দিনই ইংলিশরা এগিয়ে গেলো ৪২ রানে। হাতে এখনও অক্ষত পূর্ণ ১০ উইকেট।

যে উইকেটে অ্যান্ডারসন, রবিনসন, স্যাম কুরান কিংবা ক্রেইগ ওভারটনরা ঝড় তুলেছেন, সেখানে ভারতের তথাকথিত সেরা পেস অ্যাটাক- ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ কিংবা রবিন্দ্র জাদেজারা ইংল্যান্ডের একটি পশমও ছিঁড়তে পারেনি।

প্রথম দিন শেষে ইংলিশ ওপেনার ররি বার্নস ৫২ এবং হাসিব হামিদ অপরাজিত রয়েছেন ৬০ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভারতের ব্যাটসম্যানদের মধ্যে মাত্র দুইজন ব্যাটসম্যান দুই অংকের দেখা পেয়েছেন। রোহিত শর্মা সর্বোচ্চ ১৯ এবং আজিঙ্কা রাহানে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ রান করে আউট হন। অন্যদের কেউ দুই অংকের দেখাই পাননি। ভারতের ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটসম্যানেরই ২০ রানের অংক ছুঁতে না পারার এই পথম লজ্জাজনক রেকর্ড সৃষ্টি হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *