ভর্তি ফরম বিতরণ চলছে বান্দরবান বিশ্ববিদ্যালয়ে

স্টাফ রিপোর্ট

বান্দরবান বিশ্ববিদ্যালয়ে ২০২১ সালের স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তির আবেদন ফরম বিতরণ চলছে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা পরিপূর্ণ এ বিশ্ববিদ্যালয়ে ছয়টি বিষয়ে ৩০০ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে বান্দরবান বিশ্ববিদ্যালয়। বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মধ্যে সমঝোতা স্মারকের ভিত্তিতে পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপে (পিপিপি) এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা (পিআরও) নোবেল বড়ুয়া বলেন, এ বছর পাঁচটি বিষয়ে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বিষয়গুলো হলো ইংরেজি, গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট, ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এছাড়া স্নাতকোত্তর শ্রেণীতে দুই বছরের এক্সিকিউটিভ এমবিএতে পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

তিনি আরো জানান, উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এসএসসি ও এইচএসসি ফলাফলে ন্যূনতম যথাক্রমে ২ দশমিক ৫ করে দুই পরীক্ষার ফল মিলে ৫ পয়েন্ট হতে হবে। তবে দুই পরীক্ষার ফলে কোনো একটিতে ন্যূনতম ২ দশমিক ৫ পয়েন্টের কম হলে দুই পরীক্ষার ফল মিলে ৬ পয়েন্ট হলেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করা যাবে। এদিকে স্নাতকোত্তর শ্রেণীতে দুই বছরের এক্সিকিউটিভ এমবিএতে স্নাতক (সম্মান) ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ডিগ্রি অর্জনকারী যে কেউ ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রতিটি বিষয়ে ৫০ জন করে ৩০০ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে। সুপরিসর ডিজিটাল শ্রেণীকক্ষ, জেলা সদরে মহিলা হোস্টেল ব্যবস্থা, ছাত্রছাত্রীদের জন্য পরিবহন সেবাসহ সব ধরনের অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের (বিএইচডিসি) শিক্ষাবৃত্তির ব্যবস্থা রয়েছে। বর্তমানে বান্দরবান-কেরানীহাট (কেবি) সড়কের সুয়ালকে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের নির্মাণকাজ চলমান রয়েছে। ভর্তি আবেদন ফরম জেলা সদরের বর্তমান ক্যাম্পাস ভবন থেকে সংগ্রহ করা যাবে।

ভর্তির বিষয়টি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. নুরুল আবছার এ বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের বান্দরবান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *